Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিফার বর্ষসেরা কোচ লিওনেল স্ক্যালোনি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:৩১ এএম
সউদী আরবের কাছে প্রথম ম্যাচ হেরে গ্রুপ পর্বেই বিশ্বকাপ জেতার স্বপ্ন শেষ হয়ে যাওয়ার শঙ্কায় ছিল আর্জেন্টিনা দল।তবে তরুণ কোচ লিওনেল স্ক্যালোনির অনুপ্রেরণা, দিকনির্দেশনা আর কৌশলে আলবিসেলেস্তেরা শুধু গ্রপ পর্বের বাধায় পেরোয়নি,বাড়ি ফিরেছে বিশ্বকাপ জিতেই। আর্জেন্টিনাকে এমন অসামান্য সাফল্য এনে দেওয়ার স্বীকৃতি পেয়েছেন স্কেলোনি।হয়েছেন ফিফার ফিফার বর্ষসেরা কোচ। 
 
সোমবার (২৭ ফেব্রুয়ারি) দিনগত রাতে প্যারিসে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে স্কালোনির নাম ঘোষণা করে ফিফা। আর্জেন্টাইন কোচ স্কালোনির হাতে ফিফা দ্য বেস্ট কোচের অ্যাওয়ার্ড তুলে দেন সাবেক ফুটবলার ফ্যবিও ক্যাপেলো।
 
 
২০২১ সালের ৮ আগাস্ট থেকে ২০২২ সালের ১৮ ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে কোচিং পারফরম্যান্স বিবেচনায় বর্ষসেরা কোচ নির্বাচিত করেছে ফিফা। স্কালোনির কোচিংয়ে সবশেষ ৪৩ ম্যাচে আর্জেন্টিনার হার একটিতে। তাই স্বাভাবিকভাবেই ফিফার বর্ষসেরা কোচ হওয়ার তালিকায় অনেকটাই এগিয়ে ছিলেন স্কালোনি। বর্ষসেরার কোচের পুরস্কার নিজের করে নিতে স্কালোনি পেছনে ফেলেছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা ও রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তিকে।
 
২০১৮ সালে সর্বপ্রথম স্বদেশের জাতীয় দলের দায়িত্ব নেন স্কালোনি। ক্যারিয়ারে সেই প্রথম কোনো জাতীয় দলের মূল কোচের দায়িত্ব পান তিনি। শুরুতে তাকে নিয়োগ দেওয়া নিয়ে অনেক সমালোচনা হলেও নিজেকে এই পদে যোগ্য প্রমাণে মোটেও সময় নেননি স্কালোনি। 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ