Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গন্ধ শোঁকার চাকরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কাজ হচ্ছে মলের গন্ধ শোঁকা। সেই চাকরির বেতন মাসে বাংলাদেশি টাকায় প্রায় ২ লাখ। হতবাক হচ্ছেন নিশ্চয়ই এমন কাজের কথা শুনে। ‘ফিল কমপ্লিট’ নামের লন্ডনভিত্তিক একটি পুষ্টি গবেষণা প্রতিষ্ঠান এ ধরনের কাজের জন্য কর্মী খুঁজছে। ইংরেজিতে এ পেশার নাম ‘পামেলিয়ার’। সম্প্রতি এ পদের বিজ্ঞাপনও প্রকাশিত হয়। যেখানে তারা জানিয়েছে, ‘আপাতত পাঁচজন কর্মী চাই। প্রাথমিকভাবে তাদের প্রশিক্ষণ দেয়া হবে। পরে একজন স্থায়ী হবে’।
বিশ্বে এই প্রথম এ ধরনের পদে কর্মী নিয়োগ করা হচ্ছে। যাদের কাজ মানুষের মলের গন্ধ শুঁকে পেটের অবস্থা জানানো। যা থেকে বোঝা যাবে সেই ব্যক্তির অন্ত্র ও শরীর ঠিক আছে কি না। চিকিৎসকরা বলেন, একজন ব্যক্তির শারীরিক স্বাস্থ্য নাকি অন্ত্রের স্বাস্থ্যের ওপর নির্ভর করে। কিন্তু কীভাবে বোঝা যাবে সেই অবস্থা?

বিশেষজ্ঞদের মতে, এটি বোঝার একটি উপায় হলো বিষ্ঠার মাধ্যমে। মলের রঙ এবং গন্ধ থেকেই বোঝা যায় ব্যক্তির হজমের সমস্যা আছে কি না। যেমন ধরুন-দুর্গন্ধযুক্ত মল অস্বাভাবিক নয়। কিন্তু গন্ধের তীব্রতা বলে দেয় শরীর কতটা ভালো বা খারাপ। এছাড়া মলের মধ্যে রক্ত যাওয়াও পেটের গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।
‘ফিল কমপ্লিট’ সংস্থাটি মানুষের অন্ত্রের স্বাস্থ্য নিয়ে গবেষণা করছে। যে কারণে তারা এমন কয়েকজন কর্মীকে খুঁজছেন যিনি মলের গন্ধ পেয়ে রোগীর স্বাস্থ্য সম্পর্কে প্রথম ধারণা দিতে পারেন। এজন্য তারা বেতন দেবেন বাংলাদেশি মুদ্রায় ২ লাখ টাকা।

যেহেতু স্বাস্থ্য একটি গবেষণার বিষয় তাই তারা এই কাজের জন্য দক্ষ কর্মী খুঁজছেন। এছাড়া চাকরির আবেদনের সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং ঘ্রাণশক্তি প্রখর হতে হবে বলেই জানিয়েছেন সংস্থাটির সিইও। এরই মধ্যে নাকি হাজার হাজার আবেদন জমা পড়েছে এই পদের জন্য। সূত্র : পিপা নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ