Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী ফার্স্ট নীতিতে বৈরি সরকারগুলোর সাথে সমঝোতা

ব্যর্থ পরিকল্পনাগুলোতে আর অর্থ ঢালবে না সউদী আরব

দ্য ইকোনোমিস্ট | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

গত এক দশকে সউদী আরব দু’টি অপছন্দের সরকারের শাসনকে উৎখাত করার জন্য কয়েক বিলিয়ন ডলার ব্যয় করেছে: সিরিয়ার বাশার আল-আসাদের সরকার এবং শিয়া বিদ্রোহী গোষ্ঠী হুথিদের, যা ইয়েমেনের বেশিরভাগ নিয়ন্ত্রণ করে। আগামী মাসগুলোতে সউদী আরব সম্ভবত স্বীকার করে নেবে যে, তার উভয় প্রচেষ্টাই ব্যর্থ হয়েছে। সউদীরা আসাদের বিরুদ্ধে বিদ্রোহের প্রাথমিক সমর্থক ছিল। ২০১২ তারা সালে সিরিয়ার বিদ্রোহীদের কাছে অস্ত্র ও অর্থ পাঠাতে শুরু করে। এ যুদ্ধে ইরান এবং পরবর্তীতে রাশিয়ার বড় সহায়তার কারণে আসাদ সরকার জয়ী হয়। কিন্তু আসাদের বিজয়ের পরেও সউদীরা কাতারের সাথে তার সাথে সম্পর্ক পুনরুদ্ধার করতে, বা তাকে আরব লীগে তার জায়গা পুনরায় শুরু করার অনুমতি দিতে অস্বীকার করে। কিন্তু গত ১৮ ফেব্রুয়ারি মিউনিখ নিরাপত্তা সম্মেলনে সউদী আরব বাশার আল-আসাদকে আরব গোষ্ঠীতে রাখার সিদ্ধান্ত নিয়েছে।

কূটনীতিকরা মনে করেন, সউদী আরব পরবর্তী আরব লিগের শীর্ষ সম্মেলনে সিরিয়ার সাথে একটি নবায়িত সম্পর্ক ঘোষণা করতে পারে, যা এই বছর সউদী আরব আযোজন করবে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন যে, এর সাথে শর্ত যুক্ত থাকবে। উদাহরণস্বরূপ, আসাদ তার ইরানি পৃষ্ঠপোষকদের থেকে নিজেকে দূরে রাখবেন বলে আশা করা হবে, যা তিনি নীতিগতভাবে একমত হতে পারেন, কিন্তু বাস্তবে নয়। সউদী আরব ইয়েমেন যুদ্ধে হুথিদের আধিপত্যের বিরুদ্ধেও কয়েকশ’ কোটি ডলার ব্যয় করেছে। সউদীরা ইয়েমেন থেকে সরে আসার জন্য একটি চুক্তি নিয়ে আলোচনা করছে, যা হুথিদের ক্ষমতা থেকে সরিয়ে দেবে না এবং ইয়েমেনের অগোছালো অভ্যন্তরীণ গৃহযুদ্ধে নাক গলাবে না। তবে, হুথিরাও আশ্বাস দেবে যে, তারা সীমান্ত পেরিয়ে সউদী আরবে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা বন্ধ করবে। একজন ইয়েমেনি পর্যবেক্ষক বলেছেন, ‘এটি হুথিদের তাদের কল্পনার চেয়ে বেশি পাওয়া’।

উপসাগরীয় কূটনীতিকদের আগামী বছরের জন্য তাদের পররাষ্ট্র নীতির অগ্রাধিকার সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তারা উন্নয়নশীল দেশগুলোর সাথে অর্থনৈতিক সম্পর্ক, বৃহত্তর বৈদেশিক সাহায্য কর্মসূচি, আবহাওয়া পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করার প্রচেষ্টায় যোগদান করার পদক্ষেপের প্রতি জোর দিচ্ছে। লেবাননের স্থানীয় দুর্নীতিতে হতাশ হয়ে সউদীরা তাদের ঐতিহ্যবাহী ক্লায়েন্টদের তহবিল কেটে দিয়েছে। তারা মিসরে আরো অর্থ ঢালতে নারাজ, যেটিকে সীমাহীন প্রয়োজনের গর্ত বলে মনে হচ্ছে। তারা তিউনিসিয়া থেকেও মুখ ফিরিয়ে নিতে পারে। তবে, বৈরি সরকারগুলোর সাথে সম্পর্ক পুনঃস্থাপনের অর্থ এই নয় যে, সউদীরা তাদের ধ্বংসপ্রাপ্ত দেশগুলো পুনর্গঠনে অর্থ ঢালবে। বরং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে একটি সেøাগান ধার করে, কর্মকর্তাসহ অনেক সউদী বর্তমান সময়কে ‘সউদী ফার্স্ট’ যুগ বলে অভিহিত করেছেন, যা বিদেশে বিশেষ করে ব্যর্থ পরিকল্পনাগুলোতে অর্থ ঢালার পরিবর্তে ঘরোয়া ইস্যুতে অর্থ ব্যয় করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ