Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দাবায় মনন রেজা নীড়ের জোড়া স্বর্ণ জয়

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বে দাবা ডিসিপ্লিনে টানা দুইদিনে জোড়া স্বর্ণপদক জিতলেন ঢাকা বিভাগের ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড়। আগের দিন জাতীয় ক্রীড়া পরিষদের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়া কক্ষে র‌্যাপিড ইভেন্টে সোনা জেতার পর গতকাল একই ভেন্যুতে দাবার ব্লিডজ ইভেন্টে তরুণ বিভাগে সেরা হয়ে স্বর্ণপদক ধরে রেখেছেন মনন রেজা নীড়। রুপা জিতেছেন রাজশাহীর সাকলাইন মোস্তফা সাজিদ এবং চট্টগ্রামের মোহাম্মদ সাকের উল্লাহ জিতেছেন ব্রোঞ্জপদক। এই ইভেন্টে তরুণী বিভাগে চট্টগ্রামের নুসরাত জাহান আলো স্বর্ণ, একই বিভাগের উমনিয়া বিনতে ইউসুফ লুবাবা রৌপ্য ও রাজশাহীর মাইশা মাহজাবিন তিশা ব্রোঞ্জপদক জয় করেন। শনিবার একই ভেন্যুতে র‌্যাপিড ইভেন্টের তরুণী বিভাগে সেরা হয়ে গেমসের প্রথম স্বর্ণপদক জিতেছিলেন চট্টগ্রামের তরুণী উমনিয়া বিনতে ইউসুফ লুবাবা।
এদিকে হকির তরুণী বিভাগের সেমিফাইনালের লাইনাপ চূড়ান্ত হয়। আগামীকাল দুটি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় প্রথম সেমিতে চট্টগ্রাম খেলবে রাজশাহীর বিপক্ষে। বেলা ১১টায় ঢাকা খেলবে খুলনার বিপক্ষে। এর আগে গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে দিনের প্রথম খেলায় রাজশাহী টাইব্রেকারে ৩-১ গোলে হারায় ময়মনসিংহকে। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে ড্র ছিল। দিনের অন্য ম্যাচে খুলনা বিভাগ টাইব্রেকারে ৫-৪ গোলে হারায় রংপুরকে। নির্ধারিত সময়ের খেলা ৪-৪ ব্যবধানে ড্র থাকায় পেনাল্টি শুটআউটে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়। তৃতীয় ম্যাচে চট্টগ্রাম ৮-০ গোলে বরিশালকে এবং দিনের শেষ ম্যাচে ঢাকা ৮-১ গোলে সিলেট বিভাগকে হারায়।
এদিন সকালে জাতীয় ক্রীড়া পরিষদ জিমন্যাসিয়ামে গেমসের তায়কোয়ান্দো ডিসিপ্লিনের চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা শুরু হয়। বিকাল ৩টায় কোরিয়ার ১২ সদস্যের তায়কোয়ান্দো ডেমোনস্ট্রেশনে দলের সমন্বয়ে একটি মনোজ্ঞ তায়কোয়ান্দো ডেমোনস্ট্রেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রথম দিন ফাইট ক্যাটাগরির কোয়ালিফাই রাউন্ডের খেলাগুলো অনুষ্ঠিত হয়।
শহীদ ক্যাপ্টেন (অব.) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে গেমসের হ্যান্ডবল ডিসিপ্লিনে তরুনী বিভাগের খেলায় ঢাকা ১৭-১ গোলে চট্টগ্রামকে, রাজশাহী ৩৪-১ গোলে বরিশালকে এবং রংপুর ২৮-২ গোলে ময়মনসিংহকে হারায়।
ভলিবলের তরুণ ও তরুণী বিভাগে কাল ছয়টি খেলা অনুষ্ঠিত হয়। শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে তরুণ বিভাগে খুলনা, রংপুর ও ঢাকা বিভাগ জিতেছে। খুলনা ২-০ সেটে রাজশাহীকে, রংপুর একই ব্যবধানে বরিশালকে এবং ঢাকা ২-০ সেটে হারায় চট্টগ্রামকে। অন্যদিকে তরুণী বিভাগে জয় পেয়েছে বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম। বরিশাল ২-০ সেটে ময়মনসিংহকে, রাজশাহী ২-০ সেটে ঢাকাকে এবং চট্টগ্রাম ২-০ সেটে খুলনাকে হারায়।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কৃত্রিম মাঠে অনুষ্ঠিত যুব গেমসের তরুনী বিভাগের খেলায় ঢাকা ৩-০ গোলে খুলনাকে এবং রংপুর কল্পনা ও রিভানার হ্যাটট্রিকের সুবাদে ১৩-০ গোলে বিধ্বস্ত করে সিলেটকে। অন্যদিকে পল্টন ময়দানে তরুণ বিভাগের খেলায় রংপুর ২-১ গোলে ঢাকাকে এবং সিলেট টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে হারায় ময়মনসিংহকে। নির্ধারিত সময়ের খেলা গোলশূণ্য ড্র ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ