Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

দশজনের বিপক্ষেও ডার্বি জিততে পারল না রিয়াল

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইদানীং যখনই মাদ্রিদ ডার্বি হয় তখনই রেড কার্ড বের করেন রেফারি। আর প্রতিবারই অ্যাটলেটিকো মাদ্রিদের কোন প্লেয়ারকে দেখতে হচ্ছে তা। এই মৌসুমে এই নিয়ে তিন বার রিয়ালের মুখোমুখি হয়েছে অ্যাটলেতিকো। আর প্রতি বারই দিয়েগো সিমিওনির দলের কেউ না কেউ লাল কার্ড দেখেছেন। পরশুরাতেও সেই ধারার ব্যতিক্রম হল না। সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ম্যাচের ৭৮তম মিনিটে হোসে হিমেনেজের গোল এগিয়ে গিয়েছিল অ্যাটলেটিকো। সে লিড ধরে রাখতে পারেনি তারা। সাত মিনিট পর রিয়ালকে সমতায় ফেরান স্প্যানিশ তরুণ ফরোয়ার্ড আলভারো রদ্রিগেজ।
ম্যাচের ৬৪তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় অ্যাটলেটিকো। সরাসরি লাল কার্ড দেখে বহিষ্কার হন আর্জেন্টাইন ফরোয়ার্ড আনহেল কোরেয়া। দ্বিতীয়ার্ধেই বদলি নেমেছিলেন এ ফরোয়ার্ড। কর্নার নেওয়ার সময় কোরেয়াকে আটকাতে পেছন থেকে জড়িয়ে ধরেছিলেন রিয়াল ডিফেন্ডার আন্তনিও রুডিগার। নিজেকে ছাড়াতে কনুই দিয়ে আঘাত করেন কোরেয়া। যে কারণে তাকে বহিষ্কার করে রেফারি জেসুস গিল মনজানো।
এর আগে দুই দলের সবশেষ ডার্বিতে কোপা দেল রের ম্যাচে অ্যাটলেটিকোর স্টিফেন সাভিচ দেখেছিলেন লাল কার্ড। আর লা লিগায় আগের লেগের ম্যাচে বহিষ্কার হয়েছিলেন মারিও হারমোসো। ম্যাচ শেষে রেফারির উপর ক্ষোভ উগড়ে দেন অ্যাটলেটিকো গোলরক্ষক ওবলাক। পরের ম্যাচে তাই আগেই একজন কম নিয়ে নামার কথা বলেন তিনি, ‘সবাই রিপ্লে দেখেছে এবং প্রত্যেকের নিজস্ব মতামত আছে। লাল কার্ড সহ শেষ তিনটি ডার্বি, সম্ভবত পরের ম্যাচে আমরা একজন কম দিয়ে শুরু করব।’
রেফারি গিলের উপর অসন্তোষ নতুন কিছু নয় অ্যাটলেটিকোর। ডার্বি ম্যাচে তাকে নিয়োগ দেওয়ার পর থেকেই অস্বস্তিতে ভুগছিলেন কোচ সিমিওনি। গিলকে একজন বর্বর রেফারি বলে মন্তব্য করে বলেছিলেন, বরাবর তাদের বিপক্ষে বিতর্কিত সন্দেহজনক লাল কার্ড দিয়ে শাস্তি দেন। এদিন শুধু লাল কার্ড নিয়ে অসন্তোষ করেছে অ্যাটলেটিকো এমনটাই নয়, পুরো ম্যাচ পরিচালনা নিয়েই রেফারি গিলের উপর অসন্তুষ্ট অ্যাটলেটিকো। কোরেয়া মাঠে নামার কিছুক্ষণ পরই তাকে আঘাত করেছিলেন দানি কাবায়োস। তখন তার বিপক্ষে ফাউলের বাঁশিই বাজাননি রেফারি। পরে সামাজিকমাধ্যমে কোরেয়ার পায়ের একটি ছবি পোস্ট ক্লাবটি লিখেছে, ‘আমাদের স্ট্রাইকারের পায়ে এভাবেই মেরেছে, আমরা আবারও বলছি যে, বার্নাব্যুতে নতুন কিছু নেই।’
২২ ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে বার্সা তো শীর্ষেই, এক ম্যাচ বেশি খেলেই তাদের চেয়ে ৭ পয়েন্ট পিছিয়ে মাদ্রিদ। অ্যাটলেটিকো ২৩ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।
একইরাতে ইংলিশ প্রিমিয়ার লিগে লিস্টারের বিপক্ষে গোলশূন্য প্রথমার্ধ কাটায় আর্সেনাল। তবে গোলের জন্য বেশি অপেক্ষা করতে হলো না গানারদের। বিরতির পরপরই গোলের দেখা পায় মিকেইল আর্তেতার দল। কিন্তু মাত্র এক গোলে এগিয়ে থাকায় শঙ্কার দোলাচলে ঠিকই দুলতে থাকল আর্সেনাল। কয়েকবার রক্ষণে হানা দিয়ে সফল হলো না লেস্টার সিটি। তাতে স্বস্তির ১-০ গোলের জয়ে মাঠ ছাড়ে আর্সেনাল। কিং পাওয়ার স্টেডিয়ামে ট্রোসার্ডের রক্ষণ চেরা পাস ধরে এক ছুটে বক্সে ঢুকে ভারসাম্য হারিয়ে পড়ে যাওয়ার আগে দারুণ শটে গোল করেন গাব্রিয়েল মার্তিনেল্লি।
অন্যদিকে বোর্নমাউথের মাঠে খেলতে নামার আগে কোন বড় চ্যালেঞ্জের সামনে ছিল না ম্যানচেষ্টার সিটি। লিগে আগের ১৭ বারের দেখায় কখনোই সিটিকে হারাতে পারেনি বোর্নমাউথ। কিন্তু দিনের শুরুতে আর্সেনালের জয় এবং নিজেদের সবশেষ লিগ ম্যাচে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে ড্র করায় সিটি একটু স্নায়ু চাপেই ছিল। তবে পেপ গার্দিওলাকে রক্ষা করতে আড়াল ভেঙে তেড়েফুঁড়ে বেরিয়ে এলেন ফিল ফোডেন। গোল করলেন, করালেন। জালের দেখা পেলেন হুলিয়ান আলভারেস ও আর্লিং হলান্ড। তাইতো প্রতিপক্ষের মাঠ থেকে ৪-১ গোলের জয় নিয়ে মাঠে ছাড়ে ম্যানসিটি। এই জয়ে লিগ টেবিলে শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে ব্যবধানও কমিয়ে এনেছে ২ পয়েন্টে। আর্সেনাল ২৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলা সিটি ৫৫ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ