Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমিকম্পে অক্ষত ফারসের ঐতিহাসিক স্থান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০১ পিএম

ইরানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ফারসে গেল বুধবার সকালে আঘাত হানে ৫ দশমিক ৩ মাত্রার মাঝারি আকারের একটি ভূমিকম্প। তবে এতে প্রদেশজুড়ে থাকা ঐতিহাসিক স্থানগুলির কোনও ক্ষতি হয়নি বলে জানা গেছে। প্রাদেশিক পর্যটন প্রধান সৈয়দ মোয়ায়েদ মোহসেন-নেজাদ এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সাংস্কৃতিক ঐতিহ্য বিশেষজ্ঞদের পরিচালিত মাঠ পরিদর্শনের তথ্যের ভিত্তিতে, এখনও পর্যন্ত ঐতিহাসিক নিদর্শন এবং স্মৃতিস্তম্ভগুলির কোনও গুরুতর ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে বিশেষজ্ঞরা প্রদেশের ঐতিহাসিক স্থান এবং প্রাচীন কাঠামোগুলোর সম্ভাব্য ক্ষতি পরিদর্শনের কাজ চালিয়ে যাচ্ছেন বলে তিনি জানান।

ইরান প্রধান টেকটোনিক প্লেটের শীর্ষে অবস্থান করছে। সেকারণে দেশটিতে ঘন ঘন কম্পন অনুভূত হয়। ২০১৭ সালের নভেম্বরে পশ্চিমাঞ্চলীয় কেরমানশাহ প্রদেশে শক্তিশালী ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ৬২০ জন নিহত হয়।
এরআগে
২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে দক্ষিণ-পূর্ব কেরমান প্রদেশের প্রাচীন কাদা-ইট শহর বাম ধ্বংসস্তুপে পরিণত হয়। এতে অন্তত ৩১ হাজার মানুষ মারা যায়।

ইরানে সবচেয়ে মারাত্মক ভূমিকম্প আঘাত হানে ১৯৯০ সালে। ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পে ৪০ হাজারের অধিক লোক মারা যায়। আহত হয় ৩ লাখ মানুষ। উত্তরাঞ্চলীয় শহর রুদবার জুড়ে ৫ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েন।

ফার্সের প্রাচীন অঞ্চল ছিল আচেমেনিয়ান সাম্রাজ্যের কেন্দ্রস্থল (সিএ.৫৫০-৩৩০ খ্রিস্টপূর্ব)। সাইরাস দ্য গ্রেটের হাতে এই সাম্রাজ্যের প্রতিষ্ঠতা হয়। রাজধানী ছিল পাসারগাদে। দারিয়াস প্রথম দ্য গ্রেট ষষ্ঠ খ্রিস্টপূর্বাব্দের শেষের দিকে বা ৫ম শতাব্দীর প্রথম দিকে রাজধানীটিকে নিকটবর্তী পার্সেপোলিসে স্থানান্তর করেন।

এর রাজধানী শহর শিরাজ দেশের সবচেয়ে দারুণ ভবন আর দর্শনীয় স্থানের আবাসস্থল। ক্রমবর্ধমানভাবে, এটি ১৭৫১ থেকে ১৭৯৪ সাল পর্যন্ত জান্দ রাজবংশের সময় পারস্যের সাহিত্যিক রাজধানী ছিল। যে কারণে এই প্রাদেশিক রাজধানীতে আরও বেশি সংখ্যক বিদেশী এবং দেশীয় দর্শনার্থী আকৃষ্ট হয়। সূত্র: তেহরান টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ