Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনীতিকে এখনই ‘না’ নয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এখনই সক্রিয় রাজনীতি থেকে অবসর নিচ্ছেন না কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী। তার অবসর নিয়ে যাবতীয় জল্পনার অবসান ঘটালেন কংগ্রেস নেত্রী অলকা লম্বা। কংগ্রেসের প্লেনারি অধিবেশনের শেষ দিন অলকা জানিয়ে দিলেন, ‘সোনিয়া গান্ধী স্পষ্ট করে দিয়েছেন তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নেবেন না। আমাদের অভিভাবকের ভূমিকায় থেকে যাবেন।’

এমনিতে সোনিয়া বয়সের ভারে ন্যুজ। শারীরিক অসুস্থতায় বেশিরভাগ সময় ঘরবন্দি থাকেন। দলের গুরুত্বপূর্ণ বৈঠক ছাড়া অন্য কংগ্রেসের কর্মসূচিতে অনুপস্থিতি থাকেন। যদিও ভারত জোড়ো যাত্রায় একদিন যোগ দিয়েছিলেন। এই পরিস্থিতিতে রাজনীতিতে সোনিয়ার সক্রিয়তা নিয়ে জল্পনা চলছিল। শনিবার প্লেনারি অধিবেশনে সেই জল্পনাকে আরো উসকে দেন নিজেই। জানান, খাড়গেজির নেতৃত্বে দলের নতুন প্রজন্মকে দায়িত্ব নিতে হবে। দেশের বর্তমান পরিস্থিতিতে দল সব চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত। এটা ভেবে ভাল লাগছে যে, ২৫ বছর সভাপতির দায়িত্ব পালনের শেষটা ভারত জোড়ো যাত্রা দিয়ে শেষ হয়েছে। তখনই প্রশ্ন ওঠে তাহলে দল পরিচালনার ক্ষেত্রে ফের বড় কোনো সঙ্কটে পড়লে সোনিয়া গান্ধী কি হাল ধরবেন না? প্রশ্ন ওঠার পাশাপাশি জল্পনা শুরু হয় অধিবেশনে। আগামী লোকসভা নির্বাচনে প্রার্থী হবেন কিনা তা নিয়েও আলোচনা শুরু হয়। অলকা লম্বা এদিন সেই সব প্রশ্নের জবাব দিয়ে দিলেন। প্লেনারি অধিবেশনে কংগ্রেস নেত্রী বলেন, সোনিয়ার মন্তব্যের ভুল ব্যাখ্যা হওয়া বন্ধ হওয়া উচিত। তিনি কখনও রাজনীতি থেকে অবসর নেননি, কখনও নেবেনও না।
কংগ্রেস নেত্রীর দাবি, সোনিয়া গান্ধীর সঙ্গে তিনি নিজে কথা বলেছেন। এবং সোনিয়াই তাঁকে জানিয়েছেন, তিনি রাজনীতি থেকে কখনও অবসর নেবেন না। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ