Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কেট থেকে উধাও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সবজির আমদানি কম হওয়ার রেশ লন্ডনের বাজারগুলোতে। সুপার মার্কেটগুলো থেকে উধাও টম্যাটো, কপির মতো সবজি। আবহাওয়ার খামখেয়ালিপনায় জোগান কম বলে মনে করছেন সবজি বিক্রেতারা। সুপার মার্কেটগুলোতে মিলছে না এ সবজি। শুধু টম্যাটো নয়, মিলছে না ফুলকপিও। যা-ও কিছু সংখ্যক পাওয়া যাচ্ছে, তাতে লাগছে দামের ছ্যাঁকা। এ ঘটনার ব্রিটিনের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন ব্রিটিশ জনগণের একাংশ।

হঠাৎ করে কেন টম্যাটো ও ফুলকপি কেন দামি হচ্ছে লন্ডনে? জানা গেছে, ব্রিটেনে সবজির প্রধান সরবরাহ হচ্ছে দক্ষিণ ইউরোপ এবং উত্তর আফ্রিকার দেশগুলো। সবজি আসে স্পেন ও মরক্কো থেকেও। কিন্তু ওসব দেশের কৃষকদের সবজি উৎপাদনের ক্ষেত্রে প্রতিকূল আবহাওয়ার মুখোমুখি হতে হচ্ছে।
এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুতের দামও। ফলে চাহিদা অনুযায়ী ফলন ফলাতে পারছে না স্থানীয় কৃষকরা। আর তার প্রভাব পড়েছে ব্রিটেনের মতো দেশগুলোতে। টম্যাটো ও ফুলকপির মতো সবজিগুলো হঠাৎ করে উধাও হয়ে যাওয়া নিয়ে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেছেন লন্ডনবাসীদের একাংশ।

শিবানী মিশ্র নামে এক চিকিৎসক নিজের অভিজ্ঞতা শেয়ার করে বলেন, আগে সুপার মার্কেটগুলো থেকে সবজি এনে ঘরে মজুত করে রাখতেন তারা। কিন্তু এখন প্রয়োজনের অতিরিক্তি সবজি নিতে দিচ্ছে না সুপার মার্কেট কর্তৃপক্ষ। তিনি বলেন, আগে এক পাউন্ডে মিলত একটি ফুলকপি। বর্তমানে একটি ফুলকপি ৩.২৯ পাউন্ডে কিনতে হচ্ছে। ইচ্ছা থাকলেও দামের জন্য ফুলকপি রান্না বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন ওই চিকিৎসক। টম্যাটো, কফির মতো সবজির পাশাপাশি আকাল দেখা দিয়েছে মশলারও। বিশেষ করে গোলমরিচ পাওয়া খুবই দুষ্কর হয়ে উঠেছে।

কয়েকদিন আগেও এই ধরনের পরিস্থিতি ছিল না বলে দাবি করেছেন লন্ডনের একটি স্কুলের শিক্ষক। এভাবে সবজিও মশলার আকাল দেখা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। ফাঁপরে পড়েছেন অজয় কক্কর নামে এক প্রবাসী ভারতীয়ও। লন্ডন শহরে একটি সবজির দোকানের মালিক তিনি। প্রায় ৭০ বছরের ব্যবসা তাদের। যোগান কম থাকায়, তিনিও যে সমস্যার মধ্যে পড়েছেন, তা কবুল করেছেন। তিনি বলেছেন, যোগান কম থাকার মূল কারণ হচ্ছে স্পেন ও মরক্কোর আবহাওয়া। বছরের এই সময় মূলত স্পেন থেকে টম্যাটো, শসার মতো সবজিআসে। তার মতে, আগে ফোন করলেই ইউরোপ থেকে সবজিআসত। কিন্তু বেক্সিটের কারণে তাও এখন সম্ভব হচ্ছে না বলে জানান ওই ভারতীয় বংশোদ্ভুত ব্যবসায়ী। বেশ কিছু সবজি অধিক মূল্যে কিনতে হচ্ছে বলে জানিয়েছেন।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের মতে, এই সংকট ক্ষণস্থায়ী। আগামী কয়েকদিনের মধ্যে এই সমস্যা স্বাভাবিক হবে বলে মনে করছে তারা। তবে, ইংল্যান্ডের সবজিবিক্রেতারা কিন্তু সংস্থার এই দাবি মানতে রাজি নন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ