Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনে ফল ও সবজি সঙ্কট বড় বিপদের পূর্বাভাস হতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৭ পিএম

ব্রিটেনের একটি কৃষক ইউনিয়ন সতর্ক করেছে যে, যুক্তরাজ্যের সুপারমার্কেটে ফল এবং শাকসবজির ঘাটতি বড় বিপদের পূর্বাভাস হতে পারে। ন্যাশনাল ফার্মার্স ইউনিয়নের (এনএফইউ) ভাইস-প্রেসিডেন্ট টম ব্র্যাডশো বলেছেন, আমদানির উপর নির্ভরতা যুক্তরাজ্যকে দুর্বল করে দিয়েছে।

তিনি আরও যোগ করেন, ইউক্রেনের যুদ্ধের কারণে জ্বালানি মূল্য বেড়ে যাওয়াও যুক্তরাজ্যের অনেক কৃষক শাকসবিজ উৎপাদন বন্ধ করে দিয়েছে। তিনি বলেছিলেন যে, যুক্তরাজ্য এখন ‘একটি টিপিং পয়েন্টে আঘাত করেছে’ এবং ইউরোপের যুদ্ধ এবং জলবায়ু পরিবর্তনের কারণে ‘বিশ্বজুড়ে অস্থিরতা’ এর মধ্যে ‘আমরা যে খাবারটি উৎপাদন করি তার নিয়ন্ত্রণ নেয়া’ প্রয়োজন।

আফ্রিকা ও ইউরোপের খারাপ আবহাওয়া এবং পরিবহন সমস্যার সংমিশ্রণের কারণে যুক্তরাজ্যের সুপারমার্কেটে টমেটো ঘাটতির সাথে অন্যান্য ফল এবং শাকসবজিরও সঙ্কট দেখা দিয়েছে। ব্র্যাডশো শনিবার টাইমস রেডিওকে বলেছেন, ‘আমরা গত এক বছর ধরে এ মুহুর্তটি সম্পর্কে সতর্ক করে চলেছি। ইউক্রেনের মর্মান্তিক ঘটনাগুলো মুদ্রাস্ফীতি, বিশেষত জ্বালানি মূল্যকে এমন স্তরে নিয়ে গেছে যা আমরা আগে দেখিনি।

‘চাষীদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব রয়েছে যে তারা তাদের শাকসবজি উদপাদনের খরচ তুলে নিতে পারবেন। ফলে বর্তমাসে প্রচুর গ্লাসহাউস খালি পড়ে আছে যেখানে টমেটো, মরিচ, শসাসহ বিভিন্ন সবজি চাষ হতো। সেগুলো খালি বসে আছে কারণ কৃষকরা সবজি চাষের ঝুঁকি নিতে পারেনি, তারা মনে করেন না যে তারা বাজার থেকে রিটার্ন পাবেন।

বুধবার, টেসকো, অল্ডি, আসদা এবং মরিসনের মতো বড় সুপারশপগুলো নির্দিষ্ট সবজির ক্ষেত্রে গ্রাহক প্রতি ক্রয়সীমা নির্দ্দিষ্ট করে দিয়েছে। তারপেরও সুপারমার্কেটের সবজির তাকগুলো খালি পড়ে থাকতে দেখা যায়। খুচরা বিক্রেতারা বিশ্বাস করেন যে, সমস্যাগুলো মহাদেশ এবং উত্তর আফ্রিকার দুর্বল ফলন থেকে উদ্ভূত হয় এবং আগামী দিন বা সপ্তাহগুলোতে সরবরাহ বাড়বে। সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ