Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান ভূপাতিত, ৪৫০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১৫ পিএম

শনিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালে রাশিয়ার বাহিনী গত দিনে ইউক্রেনের তিনটি যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করেছে।

‘রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট ইউক্রেনিয়ান এয়ার ফোর্সের সু-২৪, সু-২৫ এবং মিগ-২৯ প্লেনগুলোকে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের রোজভকা এবং দিমিত্রোভের বসতিগুলির কাছাকাছি এলাকায় গুলি করে নামিয়েছে, মুখপাত্র বলেছেন। রুশ বিমান প্রতিরক্ষা বাহিনী গত ২৪ ঘন্টায় আটটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান, দুটি হিমারস রকেট এবং তিনটি তোচকা-ইউ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি এবং সরঞ্জামের ক্ষতি করেছে, গত দিনে প্রায় ৬০জন শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘সেখানে ইউক্রেনীয় সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ জন কর্মী, তিনটি পিকআপ ট্রাক, একটি মার্কিন তৈরি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম এবং একটি পোলিশ-নির্মিত ক্র্যাব অটোমেটিক আর্টিলারি বন্দুক।’

তিনি বলেন, রুশ বাহিনী গত দিনে লুগানস্ক পিপলস রিপাবলিকের ক্রাসনি লিমান এলাকায় প্রায় ১৮০ ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে। ‘গত ২৪ ঘন্টায় প্রায় ক্রাসনি লিমানে ১৮০ ইউক্রেনীয় সেনা, ছয়টি সাঁজোয়া যুদ্ধ যান, একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার, একটি ডি-২০ হাউইটজার এবং একটি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছে,’ কোনাশেনকভ রিপোর্ট করেছেন৷

এদিকে, রুশ বাহিনী গত দিনে ডোনেৎস্ক এলাকায় ১২০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা এবং একটি গোলাবারুদ ডিপোকে নির্মূল করেছে। ‘ডোনেৎস্ক এলাকায়, দক্ষিণ যুদ্ধ গ্রুপের ইউনিটগুলির সক্রিয় অপারেশন, বিমান হামলা এবং কামান গুলি চালানোর ফলে গত ২৪ ঘন্টায় ১২০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, ডি-২০ এবং ডি-৩০ হাউইটজার ধ্বংস করা হয়েছে। এছাড়াও, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আভদেয়েভকার বসতি এলাকায় একটি আর্টিলারি গোলাবারুদ ডিপো ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন।

পাশাপাশি, দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় রাশিয়ান বাহিনী গত দিনে ৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য এবং তিনটি ট্যাঙ্ক ধ্বংস করেছে। ‘দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায়, পূর্ব যুদ্ধ গ্রুপের অপারেশনাল/কৌশলগত বিমান এবং আর্টিলারি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদার ও ডোব্রোভোলিয়ে এবং জাপোরোজিয়ে অঞ্চলের গুলিয়াইপোলের বসতিগুলির কাছে ইউক্রেনের সেনা ইউনিটগুলিতে ব্যাপক হামলা চালায়। এতে ৯০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত ও তিনটি ট্যাঙ্ক, দুটি পদাতিক যুদ্ধের যান, দুটি সাঁজোয়া যুদ্ধের যান, দুটি পিকআপ ট্রাক, একটি মাস্টা-বি হাউইটজার এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে, রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ৩৯০টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২১০টি হেলিকপ্টার, ৩,২৩৬টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০৫টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৮,০২৭টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৪৫টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,২১৫টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,৫৩৮টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ