Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদানি গ্রুপের শেয়ারের মৌলিক মূল্য ৮৫ শতাংশ

বিনিয়োগকারীদের উদ্বেগ জাগাতে সক্ষম হয়েছে হিন্ডেনবার্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

শনিবার হিন্ডেনবার্গ প্রতিবেদনের এক মাস পূর্ণ হওয়ার সাথে সাথে আদানি গোষ্ঠির মোট বাজার মূল্য (এম-ক্যাপ) ১১ লাখ ৯৯ ২শ’ ৫৬ দশমিক ৬৬ কোটি টাকা (শুক্রবারে একদিনের লেনদেন অনুসারে) থেকে ৭ লাখ ২০ হাজার ৬শ’ ৩২ কোটি টাকায় নেমে এসেছে। আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি এবং আদানি ট্রান্সমিশনসহ আদানি গ্রুপের অনেক শেয়ার লেনদেন বহু বছরের মধ্যে তাদের সর্বনিম্ন পর্যায়ে ঘটেছে। গোষ্ঠীটি এ পর্যন্ত ১৪ হাজার ৫শ’ কোটি ডলারের বেশি সম্পদ হারিয়েছে।

যদিও আদানি গ্রুপ বলেছে যে, হিন্ডেনবার্গের প্রতিবেদনে শেয়ার কারসজি এবং হিসাব জালিয়াতির যে অভিযোগ করা হয়েছে, তা স্বতন্ত্র বা উদ্দেশ্যপ্রণোদিত, বা ভালোভাবে গবেষণালব্ধ নয়, কিন্তু এটি বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ জাগিয়ে তুলতে সক্ষম হয়েছে এবং আদানি গ্রুপের শেয়ারের দাম কমিয়ে দিয়েছে এবং এতটাই যে, হিন্ডেনবার্গের দাবিকৃত ‘মৌলিক ভিত্তিতে’ আদানি গ্রুপের শেয়ারের জন্য ৮৫ শতাংশ ন্যায্যমূল্য সত্য হয়ে উঠছে। নিউইয়র্ক-ভিত্তিক সংক্ষিপ্ত বিক্রেতা হিন্ডেনবার্গের প্রতিষ্ঠাতা নাথান অ্যান্ডারসন ইদানিং সামাজিক মাধ্যমগুলোতে বেশ সক্রিয়। তিনি তার প্রতিবেদনের অনুসন্ধানের জন্য সমর্থন পেতে গণমাধ্যগুলোতে প্রকাশিত আদানি গ্রুপের খবর শেয়ার করছেন। বৃহস্পতিবার ব্লুমবার্গের একটি সংবাদ টুইট করে অ্যান্ডারসন বলেন যে, এটি এখন নিশ্চিত যে, হিন্ডেনবার্গ রিপোর্টে কেবল আদানি শেয়ারগুলোই ক্ষতিগ্রস্ত হয়নি, এর প্রভাব আদানির ঋণদাতাদের ওপরও দেখা গেছে। ভারতের ঋণদাতা এসবিআই সম্প্রতি বলেছে যে, আদানি গ্রুপের ঋণ ব্যাঙ্কের সামগ্রিক বইয়ের ০.৯ শতাংশ এবং ২৭ হাজার কোটি টাকা। সূত্র : বিজনেস টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ