Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার রোবট ছাঁটাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আর্থিক মন্দার বাজারে টেক দুনিয়া থেকে শুরু করে বিভিন্ন সেক্টরে চলছে ছাঁটাই। কর্মী ছাঁটাইয়ের মহামারী শুরু হয়েছে সর্বত্র। টুইটার, ফেসবুকের পাশাপাশি গুগলেও রাতারাতি ১২ হাজার কর্মী ছেঁটে ফেলা হয়েছে। এবার গণ কর্মচ্যুতির জেরে চাকরি যেতে বসেছে রোবটদেরও!
ঠিকই পড়েছেন, গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট এবার তাদের গোটা রোবট টিমটাই বন্ধ করে দিচ্ছে বলে খবর। এই রোবটগুলির প্রতিদিনের কাজ দরজা খোলা, টেবিল পরিস্কার করা, আবর্জনা সাফাই ইত্যাদি
২০১০ সালে অ্যালফাবেটের ‘এক্স মুনশট’ ল্যাবে ‘এভেরি ডে রোবট’ বলে একটি প্রজেক্ট শুরু হয়। এক এক করে এই টিমে যুক্ত হয় ২০০টির মতো রোবট। সেই থেকে এই বিভাগের রোবটগুলিকে দৈনন্দিন নানা কাজের জন্য প্রশিক্ষণ দেওয়া শুরু হয়।

গুগলের অফিসে বিভিন্ন কাজ করত রোবটগুলি। কেউ দরজা খুলে দিত, কেউ ক্যাফেটেরিয়ার টেবিল মুছত, কেউ আবার আবর্জনা সাফাই করত। কিন্তু আর্থিক মন্দার জেরে এবার একসঙ্গে গোটা টিমটাই বাতিল করতে চলেছে অ্যালফাবেট।

গুগলের এই প্রজেক্টের মার্কেটিং ও কমিউনিকেশন ডিরেক্টর ডেনিস গাম্বোয়া জানান, ‘অ্যালফাবেটে এভেরি ডে রোবট নামে আর পৃথক কোনও প্রকল্প থাকছে না।’ তবে কিছু ক্ষেত্রে রোবোটিক্স প্রযুক্তি দলের অংশ হিসেবে কাজ করবে বলে জানান ডেনিস।

গুগল আগেই তাদের কর্মক্ষমতার ৬ শতাংশ কমিয়ে দিয়েছে। বিশ্বজুড়ে ১২ হাজার কর্মীর চাকরি গেছে। কিন্তু পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। গুগল সিইও সুন্দর পিচাই ইতিমধ্যেই ইঙ্গিত দিয়ে রেখেছেন যে, আরও ছাঁটাই হবে। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ