Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিধ্বংসী ইংল্যান্ডে দিশেহারা কিউইরা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ব্রেন্ডন ম্যাককালাম ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হওয়ার পর থেকেই তাদের যে পরিবর্তন, তার মূলে সব সময় যা ছিল আগ্রাসন। নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটের সঙ্গে প্রথম টেস্ট জেতার পর দ্বিতীয় টেস্টেও আগ্রাসী ক্রিকেটের ব্যতিক্রম হয়নি। ব্যাটিং, বোলিং আর অধিনায়কত্ব সব কিছুতেই আক্রমণাত্বক ইংলিশরা। ইংল্যান্ডের ওয়ানডে দল সিরিজ খেলতে এখন বাংলাদেশ। জস বাটলাররা যখন মিরপুর অনুশীলনে ব্যস্ত তখন ইংলিশদের আরেক অংশ নিউজিল্যান্ডকে চেপে ধরেছে ওয়েলিংটনে। স্টোকসরা ৮ উইকেটে ৪৩৫ রান করার পর ১৩৮ রানে কিউইদের ৭ উইকেট তুলে নিয়ে উড়ছে তারা। দ্বিতীয় দিন শেষে তাই ২৯৭ রানে এগিয়ে বড় লিড নেওয়ার পথে ইংলিশরা।

ম্যাচের দুদিনই হয়েছে বৃষ্টি। প্রথম দিনে ৬৫ ওভারে ৩ উইকেটে ৩১৫ রান তুলে নিয়েছিল ইংল্যান্ড। গতকাল খেলা হল আরো ৫ বল কম। ১৮৪ রান নিয়ে খেলা শুরু করা হ্যারি ব্রুকের ডাবল সেঞ্চুরির আশা পূরণ হয়নি তার। ম্যাট হেনরিকে ক্যাচ দিয়ে ১৮৬ রান করে থামেন তিনি। ব্রুকের বিদায়ের পর চালিয়ে খেলতে থাকেন রুট। আগের দিনই সেঞ্চুরি তুলে নেওয়া সাবেক ইংলিশ কাপ্তান অপরাজিত ছিলেন ১৫৩ রানে। প্রথাগত ঘরানার রুট বদলে যাওয়া নিউজিল্যান্ডের তাল ধরে এদিন খেলেছেন রিভার্স-র‌্যাম্পের মতো শট। তাতে মেরেছেন দেখাত মতো ছক্কা! সøগ সুইপেও উড়িয়েছেন বোলারদের। ওভারপ্রতি প্রায় ৫ করে রান উঠিয়ে ৪৩৫ রানে নিয়ে ইনিংস ছেড়ে দেয় ইংল্যান্ড।

এরপরই ঝলক দেখাতে থাকেন ৪০ বছরে পরা অ্যান্ডারসন। প্রথম ওভারেই তিনি তুলে নেন ডেভন কনওয়েকে। ওই স্পেলের পঞ্চম ওভারে ছেঁটে ফেলেন কেইন উইলিয়ামসনকে। ১২ রান নিয়ে লাঞ্চে যাওয়া নিউজিল্যান্ডের ভুগান্তি আরও বাড়তে থাকে সময়ে সময়ে। লাঞ্চ থেকে ফিরে উইল ইয়ংকেও অ্যান্ডারসন কাবু করলে ২১ রান ৩ উইকেট হারিয়ে ফেলে কিউইরা।

অ্যান্ডারসন থামলে চেপে বসেন লিচ। এক পাশে উইকেট পতনের মাঝে এক পাশে টিকে ছিলেন টম ল্যাথাম। লিচের বলে তিনিও সাজঘরে ফিরলে ৬০ রানে ৪ উইকেট হারায় স্বাগতিকরা। থিতু হওয়া হেনরি নিকোলস লিচের বলে কাটা পড়েন ৩০ রান করে। ড্যারেল মিচেল ফেরেন ১৩ রান করে। মিচেল ব্রেসওয়েলকে নিজের বলে ক্যাচ বানিয়ে ড্রেসিংরুমের পথ দেখান স্টুয়ার্ট ব্রড। ১০৩ রানে ৭ উইকেট হারানো নিউজিল্যান্ড কিছুটা দিশা পায় কিপার টম ব্ল্যান্ডেলের ব্যাটে। ৮ম উইকেটে দুজনে মিলে অবিচ্ছিন্ন ৩৫ রানের জুটিতে গড়েছেন প্রতিরোধ। তৃতীয় দিনের সকালে তাদের সামনে পাহাড় ডিঙানোর চ্যালেঞ্জ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ