Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেখ কামাল যুব গেমসের চূড়ান্ত পর্বের পর্দা উঠছে রোববার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫১ পিএম

শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের পর্দা উঠছে রোববার। এদিন বনানীর বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে গেমসের চূড়ান্ত পর্বের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ অপেক্ষার পালা শেষে গেমসে অংশ নিতে প্রস্তুত চার হাজার ক্রীড়াবিদ। যদিও উদ্বোধনের আগেই শনিবার থেকে শুরু হয়েছে যুব গেমসের ময়দানী লড়াই। বৈশ্বিক অর্থনৈতিক মন্দা বিবেচনায় গেমস আয়োজনে সবকিছুতেই কৃচ্ছতা সাধনে মনযোগী বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। ফলে ঝাক-জমক পরিহার করে দেশীয় কৃষ্টি ও ঐতিহ্যের কথা মাথায় রেখে উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে বলে জানান আয়োজকরা।

রোববার সন্ধ্যায় ঢাকা সেনানিবাস থেকে যুব গেমসের মশাল নিয়ে আর্মি স্টেডিয়ামে যাবেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত সাবেক সাইক্লিস্ট ফারহানা সুলতানা শিলা ও ক্রীড়া পুরস্কার পাওয়া সাঁতারু সেলিম মিয়া। মূল অনুষ্ঠান শুরুর দেড়ঘন্টা আগে দর্শকদের জন্য খুলে দেয়া আর্মি স্টেডিয়ামের গেট। এরপর প্রি-শো দেখানো হবে ৩০ মিনিট। সন্ধ্যা ৭টায় স্টেডিয়ামে প্রবেশ করবেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরেই বেজে উঠবে জাতীয় সঙ্গীত। শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের অডিও ভিজুয়াল কনটেন্ট প্রদর্শনী হবে তিন মিনিট। ৭টা ছয় মিনিটে ক্রীড়াবিদ ও গেমসের মাসকটের প্যারেড ১৫ মিনিট। ৭টা ২১ মিনিটে শপথবাক্য পাঠ শুরু হবে। ক্রীড়াবিদদের পক্ষে দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার ও বিচারকদের পক্ষে শপথবাক্য পাঠ করবেন সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান। নির্ধারিত অতিথিরা বক্তব্যের জন্য সময় পাবেন ১৫ মিনিট। ৭টা ৩৮ মিনিটে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরেই তিনি গেমসের চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন। ফারহানা সুলতানা শিলা ও সেলিম মিয়ার কাছ থেকে মশাল বুঝে নিয়ে ৭টা ৫৫ মিনিটে আর্মি স্টেডিয়ামে তা প্রজ্জ্বলন করবেন এশিয়ান ইনডোর অ্যাথলেটিক্সে স্বর্ণজয়ী স্প্রিন্টার ইমরানুর রহমান ও ২০১৯ নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে স্বর্ণজয়ী কারাতেকা মারজান আক্তার। রাত ৮টায় খেলোয়াড়রা গ্যালারিতে বসবেন এবং গেমসের থিম সং বেজে উঠবে। ৮টা পাঁচ মিনিটে এমসপিটিএস ও ভারতেশ^রী হোমস ডিসপ্লে প্রদর্শনী করবে। ৮টা ২৫ মিনিটে আতশবাজির ঝলকানিতে আলোকিত হবে আর্মি স্টেডিয়ামের আকাশ। সাড়ে ৮টায় স্টেডিয়াম ত্যাগ করবেন প্রধানমন্ত্রী।

এবারের যুব গেমসে ২৪ ডিসিপ্লিনে ২০টি ভেন্যুতে দেশের আট বিভাগের চার হাজার ক্রীড়াবিদ খেলবেন। তারা ১৯৩টি করে স্বর্ণ ও রৌপ্য এবং ২৮৭টি ব্রোঞ্জপদকের জন্য লড়বেন। ডিসিপ্লিনগুলো হলো- অ্যাথলেটিক্স, আরচ্যারি, বাস্কেটবল, ফুটবল, হ্যান্ডবল, হকি, কাবাডি, রাগবি, ভলিবল, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জিমন্যাস্টিক্স, জুডো, কারাতে, শুটিং, সাঁতার, স্কোয়াশ, সাইক্লিং, টেবিল টেনিস, তায়কোয়ান্দো, ভারোত্তোলন, কুস্তি ও উশু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ