Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্ক-সিরিয়ায় পুনর্গঠনের কাজ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৪ পিএম

তুরস্ক ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ঘরবাড়িগুলো পুনর্নির্মাণের কাজ শুরু করেছে তুরস্ক। গতকাল শুক্রবার দেশটির এক সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। ভূমিকম্পে তুরস্কে প্রায় ১৫ লাখ মানুষ গৃহহীন হয়েছে।

ইতিমধ্যে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৫০ হাজার ছাড়িয়েছে। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) তথ্য অনুযায়ী, দেশটিতে গতকাল রাত নাগাদ ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৪৪ হাজার ২১৮–এ দাঁড়িয়েছে। আর সিরিয়ার দেয়া সবশেষ তথ্য অনুযায়ী, দেশটিতে নিহত মানুষের সংখ্যা ৫ হাজার ৯১৪। দুই দেশ মিলে ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা ৫০ হাজারের বেশি।

ভূমিকম্পে ধসে পড়া কিংবা মারাত্মক রকমে ক্ষতিগ্রস্ত হওয়া ভবনের সংখ্যা ১ লাখ ৬০ হাজারের বেশি। এগুলোতে ৫ লাখ ২০ হাজার অ্যাপার্টমেন্ট ছিল। নির্বাচনকে সামনে রেখে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান এক বছরের মধ্যে ঘরবাড়ি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছেন। যদিও বিশেষজ্ঞরা বলছেন, কর্তৃপক্ষের উচিত, বাড়ি নির্মাণে তাড়াহুড়া না করে নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দেয়া। ভূমিকম্প সহনীয় বলে দাবি করা কিছু ভবনও এবারের ভূমিকম্পে ধসে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেন, কয়েকটি প্রকল্পের জন্য টেন্ডার ও চুক্তি সম্পন্ন হয়েছে। এ প্রক্রিয়া খুব দ্রুত এগোচ্ছে। তিনি আরও বলেন, নিরাপত্তা প্রশ্নে কোনো আপস হবে না। কর্তৃপক্ষ বলছে, ঘরহারা মানুষের জন্য তাবু দেয়া হচ্ছে। তবে ক্ষতিগ্রস্ত মানুষের অভিযোগ, এগুলো পাওয়ার ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের। দেশটির কিরিখান এলাকায় তুরস্ক কিছু নতুন বিধিমালাও জারি করেছে। এসব বিধির আওতায় বিভিন্ন কোম্পানি এবং দাতব্য সংস্থাগুলো অসহায় মানুষদের দেয়ার জন্য নগরায়ণ মন্ত্রণালয়কে ঘরবাড়ি ও কর্মস্থল নির্মাণ করে দিতে পারে। সূত্র: ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ