Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়া বিভিন্ন শত্রুর পুরো সাম্রাজ্যের মুখোমুখি হয়েছে: মেদভেদেভ বলেছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:২৫ পিএম

ইতিহাসের পুনরাবৃত্তি ঘটছে এবং স্টালিনগ্রাদের যুদ্ধে বিজয়ের ৮০ বছর পর রাশিয়া আবারও বিভিন্ন শত্রুর সাম্রাজ্যের মুখোমুখি হয়েছে, রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ শনিবার ন্যাশনাল ডিফেন্স ম্যাগাজিনে প্রকাশিত ‘ইয়ার অফ ডিফেন্ডিং ফাদারল্যান্ড’ শীর্ষক এক নিবন্ধে বলেছেন।

‘বিশেষ সামরিক অভিযান শুরুর এক বছর পরে, আমরা ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আমাদের ইতিহাসে আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তারিখ উদযাপন করেছি: স্ট্যালিনগ্রাদের যুদ্ধে সোভিয়েত জনগণের বিজয়ের ৮০ তম বার্ষিকী – যা ছিল ২০ শতকের প্রধান যুদ্ধ, যার পরে হিটলারী সেনাবাহিনীর চূড়ান্ত পতন অনিবার্য হয়ে উঠেছিল,’ মেদভেদেভ বলেছিলেন। তিনি বলেন, ‘ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আমরা আবার বাস্তবে মুখোমুখি হচ্ছি বৈচিত্র্যময় শত্রুদের পুরো সাম্রাজ্যের সাথে: ইউক্রেনীয় এবং ইউরোপীয় নব্য-নাৎসি, মার্কিন যুক্তরাষ্ট্র, অন্যান্য অ্যাংলো-স্যাক্সন এবং তাদের সাগরেদরা (প্রায় অর্ধশত দেশ),’ তিনি বলেছিলেন।

শত্রুরা রাশিয়াকে পৃথিবীর মুখ থেকে নিশ্চিহ্ন করার কাজটি নির্ধারণ করেছে কিন্তু তাদের প্রচেষ্টা ব্যর্থ হবে, নিরাপত্তা কর্মকর্তা জোর দিয়ে বলেছিলেন। আমরা শক্তিশালী এবং এটি এখন স্পষ্ট। এবং তথাকথিত ‘পশ্চিমা বিশ্ব’ হল আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি ছোট অংশ, গ্রহের জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ। তারা ধনী, অতিমাত্রায় পরিতৃপ্ত কিন্তু এখনও সংখ্যালঘু,’ তিনি যুক্ত করেছিলেন।

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের বিগত বছরটি রাশিয়ানদের অনেক কিছু শিখিয়েছে এবং সাধারণ শত্রুর বিরুদ্ধে লড়াইয়ে দেশের নাগরিকদের একত্রিত করেছে এবং অবশেষে ‘গণতান্ত্রিক’ পশ্চিমের ভ্রম থেকে মুক্তি পেতে সাহায্য করেছে যাদের ভণ্ডামি এবং উন্মত্ত রুসোফোবিয়া রয়েছে, যারা সমস্ত চিন্তাযোগ্য সীমা ছাড়িয়ে গেছে,’ মেদভেদেভ উল্লেখ করেছেন। এ বছরে রাশিয়া যা অর্জন করেছে তা হল তার নিজের শক্তি এবং বিজয়ের প্রতি দৃঢ় আস্থা, তিনি বলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ