Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই ব্রাজিলিয়ানে বার্সার বিদায়

৫ বছর পর ডি মারিয়ার হ্যাটট্রিক

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রথম লেগ অমীমাংসিত ছিল ২-২ গোলে। পরশুরাতেব ইউরোপা লিগের নকআউট প্লে-অফে আবারও মুখুমুখি হয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড এবং বার্সেলোনা। ঘরের মাঠ ওল্ড ট্রাফোর্ডে পিছিয়ে গিয়েও দুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে বার্সাকে ২-১ ব্যবধানে হারিয়ে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে ইউনাইটেড। তাতে দীর্ঘ ১৪ বছর পর বার্সাজুজু কাটালো রেড ডেভিলসরা।

ম্যাচের মাত্র ১৮ মিনিটেই পিছিয়ে পড়েছিল স্বাগতিকরা। বক্সের ভেতর বার্সা ডিফেন্ডার আলহান্দ্রো বালদেকে আটকানোর চেষ্টা করেন ব্রুনো ফার্নান্দেজ। পেনাল্টির বাঁশি বাজান ফরাসি রেফারি ক্লেমন তুরপিন। যদিও পর্তুগিজ মিডফিল্ডারের চ্যালেঞ্জটি আদৌ পেনাল্টি হওয়ার মতো মারাত্মক ছিল না কিনা তা নিয়ে বিতর্ক আছে। তবে রবার্ট লেভান্দোভস্কির সেসব নিয়ে ভাবতে বয়েই গেছে। ১২ গজ দূর থেকে ইউনাইটেড গোলকিপার ডেভিড ডি গিয়াকে ঠা-া মাথায় পরাস্ত করে বার্সাকে এগিয়ে দেন পোলিশ স্ট্রাইকার।

এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে কাতালান ক্লাবটি। তবে দ্বিতীয়ার্ধের মিনিট দুয়েকের মধ্যেই ইউনাইটেডকে সমতায় ফিরিয়ে আনেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেড। ম্যাচের ৪৭ মিনিটে তার এবং ৭৩ মিনিটে তার স্বদেশী আন্তোনির দারুণ দুই গোলে প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে জয়ের সঙ্গে শেষ ষোলোও নিশ্চিত করে ইউনাইটেড। ২০০৮ সালে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের পর এটাই বার্সেলোনার বিপক্ষে প্রথম জয় ইউনাইটেডের। গত মৌসুমে ইউরোপা লিগে যাওয়ার পর বার্সেলোনা এক টুইটে লিখেছিল, ‘এই ট্রফিটা এখনো জেতা বাকি।’ তাই বলা যায়, ইউনাইটেডের কাছে হেরে বিদায় নেয়ায় কাতালান ক্লাবটির ইউরোপা লিগ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল। যদিও দলটির স্প্যানিশ কোচ জাভি হার্নান্দেজের দাবি গত মৌসুমের চেয়ে এবার আরও ভালো করেছে তার দল, ‘অবশ্যই হারটা হতাশার, তবে আমার বিশ্বাস, আগের মৌসুমের চেয়ে এবার আমরা ভালো খেলেছি। এই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে আমাদের বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান এবং এখন ম্যানচেস্টার ইউনাইটেডের মতন বড় ও শক্তিশালী ক্লাবের বিপক্ষে খেলতে হয়েছে। যদিও আমরা যথেষ্ট ভালো ছিলাম না, তাদের পর্যায়ে খেলতে পারিনি। আমরা অবশ্যই উন্নতি করেছি এবার। তবে তা যথেষ্ট ছিল না। এখন বাকিটা আমাদের হাতেই। আমরা আবার চেষ্টা করব পরের মৌসুমে।’

একই রাতে জুভেন্টাস মুখোমুখি হয়েছিল ফরাসি ক্লাব নঁতের। আগের লেগের খেলা শেষ হয়েছিল ১-১ গোলে। তাই প্রতিপক্ষের মাঠে বিশাল চাপ নিয়ে খেলতে নেমেছিল গোটা জুভেন্টাসই। তবে তুরিনের বুড়িদের যে একজন অ্যাঞ্জেল ডি মারিয়া আছেন! সদ্য বিশ্বকাপ জেতা এই আর্জেন্টাইনের দারুণ হ্যাটট্রিকে সহজেই ইতালিয়ান জায়ান্টরা ম্যাচটি জিতে নিলো ৩-০ ব্যবধানে। দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে উঠে গেল পরের রাউন্ডে।

ম্যাচের ৫ মিনিটেই সফরকারিদের এগিয়ে দেন মারিয়া। পনের মিনিট পর পেনাল্টি থেকে নিজের ও দলের দ্বিতীয় গোলটি পান আর্জেন্টাইন উইঙ্গার। প্রথমার্ধ শেষ হয় এই ব্যবধানেই। বিরতির পর ৭৮ তম মিনিটে চরম নাটকীয়তায় মারিয়া পূরণ করেন তার হ্যাটট্রিক। তাৎক্ষণিকভাবে সাড়া দেননি রেফারি। তবে গোললাইন প্রযুক্তিতে স্পষ্ট দেখা গেছে, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী তারকার জোরালো হেডে নঁতের গোলরক্ষক বল নিয়ে নিজেদের গোললাইন অতিক্রম করেছেন। অবশেষে পায় স্বীকৃতি। সর্বশেষ ২০১৮ সালের অক্টোবরে পিএসজির হয়ে ফরাসি কাপে হ্যাটট্রিক করেছিলেন ৩৫ বছর বয়সী তারকা। এদিকে গতকাল বিকেলে শেষ ষোলর ড্রও অনুষ্ঠিত হয়েছে। তাতে ম্যানইউ খেলবে স্প্যানিশ ক্লাব রিয়াল বেতিসের বিপক্ষে আর জুভেন্টাসের প্রতিপক্ষ জার্মান ক্লাব ফ্রেইবুর্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ