Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শরীরেই প্রাকৃতিক হিটার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাখিরা শীতকালে শরীর গরম রাখে কীভাবে? পালক ফুলিয়ে? মোটেও তা নয়। এ তো এতদিনের থিওরি ছিল। নতুন খোঁজ একেবারেই আলাদা। জানলে তাক লেগে যাবে। আমরা ভাবতাম, শীত পড়লে পাখিরা তাদের পালক ফুলিয়ে রেখে তার ভেতরে বাতাস ধরে রাখে। শরীরের তাপে গরম হয়ে যা বাইরে বের হতে পারে না। ফলে গরম বাতাস শরীর গরম রাখে। এটাই ছিল ধারণা। সুইডেনের বিজ্ঞানীরা বলছেন, না তা নয়। কাঁপুনি থেকে বাঁচতে অনেক সময় পাখিরা পালক ফোলায় ঠিকই, কিন্তু শরীর গরম রাখার এটাই উপায় নয়। আসলে প্রাকৃতিকভাবেই শরীর গরম রাখার পদ্ধতি পাখিদের আছে যা অনেক স্তন্যপায়ী প্রাণীরও নেই। এই পদ্ধতি হল তাপ উৎপন্ন করা। শরীরের ভেতরেই প্রাকৃতিক হিটার বানিয়ে নেওয়া। এই হিটারে তৈরি হবে তাপ, আর সেই তাপ ছড়িয়ে পড়বে সারা শরীরে। ভেতরের তাপমাত্রাও বাড়বে এবং বাইরের পরিবেশের আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্যও বজায় থাকবে।
‘ফেডারেশনন অব আমেরিকান সোসাইটি ফর এক্সপেরিমেন্টাল বায়োলজি’ সায়েন্স জার্নালে এই গবেষণার খবর ছাপা হয়েছে সম্প্রতি। সুইডিশ বিজ্ঞানীরা বলছেন, পাখিদের শরীরের এই প্রাকৃতিক হিটার হল ‘শক্তিঘর’ মাইটোকনড্রিয়া। স্তন্যপায়ীদের লোহিত রক্তকণিকার মধ্যে মাইটোকনড্রিয়া থাকে না, কিন্তু পাখিদের থাকে। আর এই বিশেষ শারীরিক বৈশিষ্ট্যকেই তারা কাজে লাগায় তাপ তৈরি করার জন্য। লান্ড ও গ্লাসগো ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলছেন, পাখিদের লোহিত কণিকার মধ্যে থাকা এই মাইটোকনড্রিয়া যতটা শক্তি তৈরি করে, ততটাই তাপ উৎপন্ন করে। মানে শরীরে ভেতরে শক্তির জোগানও দেয়, আবার হাড় কাঁপানো ঠান্ডা থেকে শরীরকে গরমও রাখে। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ