Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫১২ কেজি পেঁয়াজে ২ টাকার চেক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফিলিপাইনে ১ কেজি পেঁয়াজ বাংলাদেশি মুদ্রায় ১৪০০ টাকায় ওঠে। আর ভারতের মহারাষ্ট্র, যে রাজ্যের পেঁয়াজ বাংলাসহ দেশের বহু রাজ্যের, এমনকি পড়শি বাংলাদেশের ভরসা সেখানে এই নিত্যপ্রয়োজনীয় সবজিটির দাম কত জানেন? সোলাপুরের রাজেন্দ্র তুকারামের চৌহানের কাহিনি শুনুন।
সোলাপুরের বরগাঁও গ্রামের তুকারাম ৫১২ কেজি পেঁয়াজ নিয়ে ৭০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে গিয়েছিলেন জেলার আড়তে। তার পেঁয়াজের দাম ধার্য হয় এক টাকা কেজি। সেই হিসাবে তুকারামের প্রাপ্য হয় ৫১২ টাকা। কিন্তু গাড়ি ভাড়া আর আড়ৎদারির চার্জ বাবদ কেটে নেয়া হয় ৫১০ টাকা। আড়তের কর্তারা দু’টাকার পোস্ট ডেটেড চেক ধরিয়ে দেন সোলাপুরের ওই কৃষকের হাতে। কিন্তু আড়তে পেঁয়াজের দাম কেন এক টাকা কেজি? বেশি দাম পাওয়ার আশাতেই তো আড়তে যাওয়া।
আসলে মহারাষ্ট্রে বহু আড়তেই সবজি নিলাম করা হয়। তুকারামের দুর্ভাগ্য তার পেঁয়াজের দাম উঠেছে কেজিতে মাত্র এক টাকা।
মান্ডি কর্তারা জানাচ্ছেন দুদিন আগেই পেঁয়াজের দাম ছিল ১৮ টাকা কেজি। এবার বাম্পার ফলন হয়েছে পেঁয়াজের। আড়তের দর নির্ভর করে জোগানের ওপর। ফলে মাথায় হাত পড়েছে তুকারামের মতো অনেক পেঁয়াজ চাষির। তুকারাম কপাল চাপড়াচ্ছেন দেনা শোধ করবেন কীভাবে। প্রতিবারের মতো এবারও মহাজনের কাছ থেকে চড়া সুদে বিপুল টাকা ধার নিয়েছেন যে। প্রশাসন এবং সংশ্লিষ্ট সকলেও চিন্তিত। কারণ মহারাষ্ট্রের ওই অংশেই ঋণের দায়ে কৃষক আত্মহত্যার হার গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ