Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের তদন্ত নিয়ে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রয়োজন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৯ পিএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন আজ (শুক্রবার) নিয়মিত এক সংবাদ সম্মেলনে বলেছেন, নর্ড স্ট্রিম পাইপলাইন বিস্ফোরণের পরিকল্পনাকারী হচ্ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে যত দ্রুত সম্ভব যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্য ব্যাখ্যা প্রত্যাশা করে চীন।

সম্প্রতি মার্কিন কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেফরি স্যাক্স জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কিছু সদস্য দেশকে নর্ড স্ট্রিম পাইপলাইন বিস্ফোরণের ঘটনার তদন্ত নিয়ে চিঠি দিয়েছেন। তিনি বলেন, এমন জটিল নাশকতামূলক কার্যক্রম বহু পক্ষের সহযোগিতায় হয়েছে। এর পেছনে অবশ্যই ষড়যন্ত্র রয়েছে। ডেনমার্ক, জার্মানি ও সুইডেনের একক তদন্ত যথেষ্ট না। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন নিয়ে তদন্ত করলে ফলাফল ন্যায্য ও বিশ্বাসযোগ্য হবে।

এর প্রসঙ্গে ওয়াং ওয়েন বিন বলেন, এ ঘটনার ন্যায্য ও পেশাদার তদন্ত এবং সংশ্লিষ্ট পক্ষকে দায়বদ্ধ রাখা খুব প্রয়োজন। ডেনমার্ক ও জার্মানি ন্যাটোর সদস্য; আর সুইডেন ন্যাটোতে যোগ দিতে চায়। যদি ন্যাটোর এক বা কয়েকটি সদস্য দেশ এ নাশকতা চালায়- তাহলে সংশ্লিষ্ট তদন্ত আন্তর্জাতিক বিশ্বাসযোগ্যতা অর্জন করবে না।

জাতিসংঘের নেতৃত্বে এ ঘটনার আন্তর্জাতিক তদন্ত করা এবং এ ব্যাপারে নিরাপত্তা পরিষদে আলোচনায় সমর্থন দেয় চীন। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ