Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবিশ্বাস্য ব্রুক আর রুটের সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:১৩ পিএম

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে অবিশ্বাস্য ব্যাট করছে ইংল্যান্ড। ব্রকের আরেকটি বিধ্বংসি ইনিংস, রুটেরও সেঞ্চুরিতে প্রথম দিনে মাত্র ৬৫ ওভারে ৩ উইকেটে ৩১৫ রান করেছে ইংলিশরা। টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম ৯ ইনিংসেই ৮০০ রান করে ফেললেন ব্রুক।

টেস্ট ক্রিকেটেও তার স্ট্রাইক রেট ৯৯.৩৮! ব্রুক এমন খেলেছেন যে, রুটের সেঞ্চুরিও তাতে অনেকটা ম্লান। শুক্রবার প্রথম দিনের খেলা বৃষ্টিতে আগেভাগেই খেলা বন্ধ হয়।

১৬৯ বল খেলে ২৪ চার ও ৫ ছক্কায় ১৮৪ রানে অপরাজিত ব্রুক। ষষ্ঠ টেস্টে তার চতুর্থ সেঞ্চুরি এটি। আগের সেরা ১৫৩ ছাড়িয়ে তিনি এখন প্রথম ডাবল সেঞ্চুরির কাছে।  স্রেফ ৯ ইনিংস খেলেই ২৪ বছর বয়সী এই ব্যাটসম্যানের রান এখন ৮০৭। টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের ইতিহাসে ৯ ইনিংসে ৮০০ করতে পারেননি আর কোনো ব্যাটসম্যান।

৯ ইনিংসে ৪ সেঞ্চুরির সঙ্গে ফিফটি ৩টি। এই দিন শেষে টেস্টে তার গড় এখন ১০০.৮৭। স্ট্রাইক রেট ৯৯.৩৮। টেস্ট ক্যারিয়ারের স্বপ্নের শুরু বললেও যেন যথার্থ হয় না।  ১৮২ বলে ১০১ রানে দিন শেষ করেন রুট।

অথচ দিনের শুরুটায় দাপট ছিল নিউ জিল্যান্ডের। বেসিন রিজার্ভে সবুজের ছোঁয়া থাকা উইকেটে টস জিতে বোলিং নেন কিউই অধিনায়ক টিম সাউদি। এই মাঠে সবশেষ ৪৯ প্রথম শ্রেণির ম্যাচেই টসজয়ী অধিনায়ক বেছে নিলেন বোলিং।

শুরুটাও হয় তাদের প্রত্যাশামতো। আগের টেস্টে প্রথম মেইডেনটি পেতে তাদের অপেক্ষা করতে হয়েছিল ৪৮ ওভার পর্যন্ত। এবার প্রথম দুই ওভারই মেইডেন। চতুর্থ ওভারে ধরা দেয় প্রথম উইকেট। ম্যাট হেনরি ফিরিয়ে দেন জ্যাক ক্রলিকে (২)।

সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য আগের টেস্টে না খেলা এই পেসার নিজের পরের ওভারে বিদায় করে দেন তিনে নামা অলিভার পোপকেও (১০)। পরের ওভারে সাউদির শিকার ওপেনার বেন ডাকেট (৯)।

সপ্তম ওভারে ইংল্যান্ডের রান তখন ৩ উইকেটে ২১। বেন স্টোকস ও ব্রেন্ডন ম্যাককালামের এই ইংল্যান্ড তো ভড়কে যাওয়ার দল নয়!  কিন্তু এরপর আর উইকেট হারায়নি তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ