Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিবিসির তথ্যচিত্র আকস্মিক নয়, ভিন্ন উপায়ে রাজনীতি: জয়শঙ্কর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ পিএম
গুজরাট দাঙ্গায় ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকা নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির তৈরি তথ্যচিত্র ‘আকস্মিক’ কোনো ঘটনা নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি এটিকে ‘অন্য উপায়ে রাজনীতি’ বলে অভিহিত করেছেন। আন্তর্জাতিক মহলে প্রধানমন্ত্রী মোদি সরকার প্রসঙ্গে বিবিসি যে ব্যাখ্যা দিয়েছে তারও নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।
ভারতের বার্তা সংস্থা এএনআইয়ের সম্পাদক স্মিতা প্রকাশকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, যাদের সরাসরি রাজনীতির ময়দানে নামার সাহস নেই তারাই এভাবে এনজিও বা সংবাদমাধ্যমের আড়াল নিয়ে রাজনীতি করে থাকে।
লোকসভা ভোটের আগে তথ্যচিত্রটি প্রকাশ্যে আনার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন তিনি। তথ্যচিত্রটি রাজনৈতিক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে বলেও দাবি করেন জয়শঙ্কর। আগামী বছর ভারতের লোকসভা নির্বাচন। 
জয়শঙ্কর বলেন, ‘একটা কথা আছে না, অন্য কায়দায় যুদ্ধ করা? এটাকে আমি বলব অন্য কায়দায় রাজনীতি করা। হঠাৎ করে কেন এই সব রিপোর্ট, মতামত, বক্তব্যের ধূম পড়ে গেল? এগুলো যে সামনেও আবার হবে না তাই বা কে বলতে পারে?’
মন্ত্রী বলেন, ‘দিল্লিতে ১৯৮৪ সালে অনেক ঘটনা হয়েছিল। সেটা নিয়ে আমরা তথ্যচিত্র দেখি না কেন?  আসলে এটা হচ্ছে যারা রাজনীতির মূল রাস্তায় আসেন না তারাও রাজনীতি করতে চায়। এটা হচ্ছে তারই নজির।’
তিনি আরও বলেন, কিছু সময় ভারতের রাজনীতি তার সীমানার ভেতরেই উদ্ভুত হয় না, এটি বাইরে থেকেও আমদানি হয়। 
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা কোনও তথ্যচিত্রের সমালোচনা করছি না। কিংবা ইউরোপে দাঁড়িয়ে কে বক্তব্য রাখলেন তা নিয়েও বিতর্কে যাচ্ছি না। তবে আমরা সেই রাজনীতি নিয়ে কথা বলতে চাই যা উদ্দেশ্যে প্রণোদিতভাবে করা হয়েছে।’
এএনআইকে তিনি আরও বলেছেন, ২০ বছর আগের একটা ঘটনা হঠাৎ এই সময়ে সামনে আনা নিছকই কাকতালীয় ব্যাপার নয়। তবে ভারতে ভোটের আবহ শুরু হয়েছে কিনা জানি না। তবে লন্ডন-নিউইয়র্কে ভোটের আবহ শুরু হয়ে গেছে বলে দাবি করেন তিনি।
জানুয়ারিতে ‘ইন্ডিয়া : দ্য মোদি কোশ্চেন’ শীর্ষক একটি তথ্যচিত্র প্রকাশ করে বিবিসি। ২০০২ সালের গুজরাট দাঙ্গা নিয়ে এটি বানানো হয়েছে। সেই দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদির ‘বিতর্কিত’ ভূমিকার বিষয়টি দেখানো হয়েছে। সেসময় মোদি ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী। যদিও ভারতের সুপ্রিম কোর্ট মোদিকে দায়মুক্তি দিয়েছে।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ