Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পোশাকবিধিতে আসছে পরিবর্তন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

স্যুট কোট টাইয়ের দিন শেষ। আর ফর্মাল পোশাক নয়, সাধারণ পোশাক পরেই বিবিসি’র নিউজ রুমে ঢোকা যাবে। বিবিসি তাদের নিউজ রুমের পোশাকবিধিতে এমন বৈপ্লবিক পরিবর্তন আনছে। স¤প্রতি বিবিসি’র ডিজিটাল ডিরেক্টর নাজা নিয়েলসন এ বার্তা দিয়েছেন কর্মীদের জন্য।
রিপোর্টারদের এমন পোশাক পরতে হবে যাতে ঘাম এবং পরিশ্রমের ছোঁয়া থাকে। আমি তোমাদেরই লোক-এ ধারণার সৃষ্টি করতে হবে। কিন্তু হঠাৎ কেন এই বার্তা? অনেকেই মনে করছেন, স¤প্রতি বিবিসি’র বানানো তথ্যচিত্র মোদি, দ্য ইন্ডিয়া কোয়েশ্চেন নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে তাতে আরও বেশি বস্তুনিষ্ঠতার বিবিসি কর্মীদের উদুদ্ধ করতে এই পোশাক পরিবর্তন করা হচ্ছে। আরো বেশি সাধারণ মানুষের কাছে, মাটির কাছাকাছি তারা যাতে পৌঁছাতে পারেন তার জন্যই এই বার্তা।
বিবিসি’র বানানো তথ্যচিত্রটি নিয়ে ভারতে এখনও হইচই চলছে। অনলাইনে ছবিটিকে নিষিদ্ধ করা হয়েছে। কর ফাঁকি দেয়ার অভিযোগে বিবিসি’র মুম্বাই ও দিল্লি কার্যালয়ে আয়কর বিভাগ দীর্ঘ অভিযান চালিয়েছে। ৬০ ঘণ্টার তল্লাশির সময় সাংবাদিকসহ কর্মীদের অফিস ছেড়ে যেতে দেয়া হয়নি। তাদের ফোন ও ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়।
মনে করা হচ্ছে, এসব ঘটনার প্রেক্ষিতে বিবিসি রিপোর্টারদের ফর্মাল পোশাক ছাড়ার নির্দেশ দিয়েছে। যাতে তারা অনেক বেশি বিশ্বাসভাজন হয়ে ওঠেন, মানুষের কাছাকাছি আসেন। সূত্র : ডেডলাইন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ