Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসরায়েলের জন্য আকাশপথ খুলে দিল ওমান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৬ পিএম

ইসরায়েলের জন্য নিজেদের আকাশপথ উন্মুক্ত করেছে ওমান। এখন থেকে ওমানের আকাশপথ ব্যবহার করে এশিয়ার বিভিন্ন গন্তব্য যেতে আর কোনো বাধা রইল না ইসরায়েলি বিমানগুলোর। খবর আলজাজিরার।
প্রতিবেদনে বলা হয়েছে, ওমানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের শর্তপূরণ সাপেক্ষে ইসরায়েলি বিমানগুলো তাদের আকাশসীমা ব্যবহার করতে পারবে।
ওমানের এ সিদ্ধান্তের জন্য আজ বৃহস্পতিবার সুলতান হাতেম বিন তারেককে ধন্যবাদ জানিয়েছেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন। তিনি বলেন, এটি ইসরায়েলি অর্থনীতি ও ভ্রমণকারীদের জন্য ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ সিদ্ধান্ত।
এর আগে গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য সফরের সময় ইসরায়েলের জন্য নিজেদের আকাশসীমা উন্মুক্তের ঘোষণা দিয়েছিল সউদী আরব। কিন্তু ওমান আকাশসীমা বন্ধ রাখায় ইসরায়েলি বিমানগুলো এশিয়ায় ভ্রমণের জন্য এ রুট ব্যবহার করতে পারছিল না।
ওমানের এমন সিদ্ধান্তের ফলে থাইল্যান্ড ও ভারতের মতো এশীয় গন্তব্যে দুই ঘণ্টা কম সময়ে পৌঁছাতে পারবে ইসরায়েলি বিমানগুলো।
ইসরায়েল ও ওমানের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে গত বছর মাস্কাটে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে স্বাগত জানিয়েছিলেন প্রয়াত সুলতান কাবুস। এ ছাড়া ২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করলে তাদের অভিনন্দন জানায় ওমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ