Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

এমন ড্র’য়েও খুশি গার্দিওলা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

ম্যাচের প্রথমার্ধে ম্যানচেস্টার সিটির আধিপত্যের সামনে কোনঠাসা হয়ে ছিল লাইপজিগ। দেখে মনে হচ্ছিল খেলা হচ্ছে ইতিহাদ স্টেডিয়ামে, অথচ ম্যাচটা হচ্ছিল লাইপজিগের ঘরের মাঠ রেডবুল অ্যারেনায়। তবে পরশুরাতে শেষ মেষ ফেবারিট সিটির বিপক্ষে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছেড়েছে জার্মান দলটি। চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগের ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে।

রেডবুল অ্যারেনায় গার্দিওলার শিষ্যদের ভালো খেলার ফল হিসেবেই ম্যাচের ২৭ মিনিটে আসে রিয়াদ মাহরেজের গোল। লাইপজিগ রক্ষণের ভুলে বল পেয়ে গিয়েছিলেন জ্যাক গ্রিলিশ। তার কাছ থেকে বল পান গুনদোয়ান। তার ফ্লিকেই বল পেয়ে তা জালে জড়িয়ে দেন মাহরেজ। কিন্তু যার কাছ থেকে বেশি প্রত্যাশা ছিল গোলের, সেই আর্লিং হালান্ড হতাশ করেছেন। গোল মেশিন হিসেবে পরিচিত পাওয়া নরওয়েজিয়ান এই স্ট্রাইকারকে ম্যাচজুড়েই নিষ্প্রভ দেখা গেছে। এই ম্যাচটি নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ পাঁচ ম্যাচে মাত্র এক গোল তার।

হালান্ডকে স্বরূপে দেখা গেলে জিততো সিটি। জিতত ঘরের মাঠে প্রথমার্ধের মতোই লাইপজিগ খোলসবন্দী হয়ে থাকলেও। কিন্তু ম্যাচের পরের অর্ধে খোলস ছেড়ে বেরিয়ে আসে স্বাগতিকরা। যদিও সব মিলিয়ে ম্যাচের ৭৪ শতাংশ সময় বল ছিল সিটির দখলে। আক্রমণও করেছে প্রতিপক্ষের প্রায় দ্বিগুণ। কিন্তু ম্যাচ জিততে পারেনি তারকায় ঠাসা দলটি। ৭০ মিনিটে ইয়োস্কো গাভারদিওলের গোলে সমতায় ফেরে তারা। মাঠ ছাড়ে পয়েন্ট ভাগাভাগি করে।

ম্যাচ শেষ হওয়ার পরপরই সিটি কোচ পেপ গার্দিওলা ফুটবলারদের সবাইকে একত্র করে কিছু বলতে লাগলেন। দলকে গোল হয়ে দাঁড় করিয়ে কথা বলার এমন দৃশ্য সাধারণত দেখা যায় ম্যাচের আগে বা কোনো বিরতির পর খেলা শুরুর আগে। এবার কেন ম্যাচ শেষে এভাবে সবাইকে একত্র কর লেন, গার্দিওলা সেটি জানালেন পরে, ‘আমি ছেলেদেরকে বলছিলাম, তোমরা এভাবে নুয়ে পড়েছো কেন? মাথা উঁচু রাখো, ভালো খেলেছো তোমরা। সব মিলিয়ে বললে, আমি সত্যিই সন্তুষ্ট। আগে থেকেই আমার মনে হচ্ছিল, এই লড়াইয়ের ফয়সালা হবে দ্বিতীয় লেগে। আশাকরি, তিন সপ্তাহ পর খুব ভালো অবস্থায় থেকে আমরা ম্যাচে নামতে পারব। অবশ্যই এর চেয়ে ভালো করতে পারি আমরা। কিছু জায়গায় আমাদের আরও মানিয়ে নিতে হবে ও শানিত করতে হবে।’

লাইপজিগের কোচ মার্কো হোসে বললেন, হতাশার প্রথমার্ধের পর কৌশল পরিবর্তন করেই তারা খেলা বদলে দিতে পেরেছেন, ‘দুই অর্ধ ছিল পুরোপুরি ভিন্ন। প্রথমার্ধে আমরা একটু বেশিই রক্ষণাত্মক ছিলাম এবং তাদের পিছু ছুটেই সময় পেরিয়ে গেছে। দ্বিতীয়ার্ধ ছিল আলাদা, যেভাবে আমরা ভেবেছিলাম, সেই হয়েছে এবং আমরা তাদের চাপে রেখেছি।’ ম্যানসিটির মাঠে দ্বিতীয় লেগ হবে আগামী ১৪ মার্চ।

একই রাতে চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচে ইন্টার মিলান জয় পেয়েছে পর্তুগিজ ক্লাব পোর্তোর বিপক্ষে। ম্যাচে বদলি হিসেবে নেমে ব্যবধান গড়ে দেন রোমেলু লুকাকু। পোর্তোর বিপক্ষে ৫৮তম মিনিটে মাঠে নামার পর ৮৬তম মিনিটে জালের দেখা পান ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড। সান সিরোতে ইন্তার ম্যাচটি জেতে ১-০ গোলে।


চলতি মৌসুমে ইন্টার মিলানে ফেরার পর থেকে চোটের সঙ্গে ক্রমাগত লড়তে হচ্ছে লুকাকুকে। বেলজিয়াম জাতীয় দলে একসময় সহকারী কোচ হিসেবে কাজ করা অঁরি জানান আগের চেয়ে এখন অনেক ফিট দেখাচ্ছে বেলজিয়ান স্ট্রাইকারকে। ম্যাচের পর একটি স্পোর্টস চ্যানেলে আলাপচারিতায় এই অঁরি জানান, ‘আমি রোমেলুর জন্য খুব খুশি। তাকে ফিট দেখাচ্ছে ও ঠিকঠাক দেখা যাচ্ছ। সে এটাই চায়। আমি মনে করি শুরুর একাদশে না থাকায় সে হতাশ ছিল। সমালোচনার জবাব মাঠেই দেওয়া ভালো এবং সে তাই করেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ