Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনে ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত, মাংস রপ্তানি বন্ধ ব্রাজিলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৯ পিএম

‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত হওয়ার জেরে চীনে গরুর মাংস রপ্তানি বন্ধ করেছে ব্রাজিল। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) থেকে মাংস রপ্তানি বন্ধের এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। দেশটির কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
প্রতিবেদনে বলা হয়, দেশটির পারা রাজ্যে সম্প্রতি গরুর বিরল এই রোগটি শনাক্ত হয়। বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি সাধারণত ‘ম্যাড কাউ’ রোগ নামে পরিচিত। পারা রাজ্যে রোগটি শনাক্ত হওয়ার বিষয় নিশ্চিত করে সেখানকার কৃষি মন্ত্রণালয়।
ব্রাজিল ও চীনের মধ্যকার একটি রপ্তানি চুক্তির অংশ হিসেবে সাময়িকভাবে মাংস রপ্তানি বন্ধ থাকছে। তবে এটি ব্রাজিলের কৃষকদের জন্য বড় ধাক্কা। কারণ ব্রাজিলের গরুর মাংস রপ্তানির প্রধান গন্তব্য চীন।
ব্রাজিলের কৃষি ও প্রাণিসম্পদ মন্ত্রী কার্লোস ফাভারো বলেন, তদন্তের প্রতিটি পর্যায়ে তাৎক্ষণিকভাবে আন্তরিকতার সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। বিশ্বব্যাপী ব্রাজিলিয়ান মাংসের গুণগত মান নিশ্চিত করার জন্য সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে তদন্ত পরিচালিত হচ্ছে।
রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়, ব্রাজিলের পারা রাজ্যে একটি গরুর শরীরে প্রথমে ‘ম্যাড কাউ’ শনাক্ত হয়। সেখানকার খামারে আরও ১৬০টি প্রাণী ছিল। রোগটি শনাক্ত হওয়ার পর ওই খামারে একটি পরিদর্শক দল যায়। পরে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।
এর আগে ২০২১ সালে গরুর ‘ম্যাড কাউ’ শনাক্ত হওয়ার পর চীনে মাংস রপ্তানি স্থগিত করেছিল ব্রাজিল। দুটি গরুর এই রোগ শনাক্ত হলে প্রায় তিন মাস মাংস রপ্তানি স্থগিত রাখা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ