Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২৬০ কোটি বছর পুরনো পানি খেয়ে বসলেন এক বিজ্ঞানী! তারপর…

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪৫ পিএম

মনে পড়ে সুকুমার রায়ের সেই নাটকের কথা? ‘অবাক জলপান’। বিখ্যাত নাটকটির শিরোনামই মনে পড়ে যাবে এক বিজ্ঞানীর কাণ্ড জানলে। ২৬০ কোটি বছরের পুরনো পানি) তিনি পান করে বসেছেন! তাকে এমন কাজ করতে দেখে অবাক সবাই। কিন্তু কেমন ছিল সেই প্রাগৈতিহাসিক পানির স্বাদ?

ঘটনাটি যদিও ২০১৩ সালের। তবে সম্প্রতি জানা গিয়েছে। সেই সময় কানাডার অন্টারিওয় এক খনিতে বিজ্ঞানীরা ভূপৃষ্ঠ থেকে দেড় মাইল নিচে অবস্থিত ওই পানির সন্ধান পান। গ্র্যানাইটের মতো দেখতে পাথরের খাঁজে তা জমে ছিল।

এরপর শুরু হয় ওই পানি নিয়ে গবেষণা। নমুনা পরীক্ষা করে বোঝা যায় তা ২৬০ কোটি বছরের পুরনো। তারপরই সকলকে অবাক করে গবেষক দলের প্রধান অধ্যাপক বারবারা শেরউড লোল্লার প্রাগৈতিহাসিক পৃথিবীর চিহ্ন ওই পানি পান করে বসেন। যা দেখে তাক লেগে যায় আশপাশের সকলের।

কিন্তু কেমন ছিল ওই পানির স্বাদ? এককথায় বলতে গেলে মোটেই সুবিধার নয়। বারবারা জানাচ্ছেন, ভয়ানক নোনতা স্বাদের ওই পানি। খেতে খানিক ম্যাপল সিরাপের মতো চটচটে। পানিটার এমনিতে কোনও রং ছিল না। তা বর্ণহীনই ছিল। কিন্তু বাইরে আনতেই অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে পানি হয়ে যায় কমলা রঙের। সূত্র: ডেইলি মেইল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ