Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মাতৃত্বকালীন জটিলতায় প্রতি ২ মিনিটে একজন নারীর মৃত্যু, জাতিঘের রিপোর্টে উদ্বেগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪১ পিএম

গর্ভকালীন সমস্যায় বা প্রসব জটিলতায় গোটা বিশ্বে প্রতি ২ মিনিটে একজন মহিলার মৃত্যু হয়, জানাল জাতিসংঘ। এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করলেও জাতিসংঘের রিপোর্টে জানানো হয়েছে, গত ২০ বছরে গর্ভবতী মেয়েদের মৃত্যুর হার এক-তৃতীয়াংশ কমেছে।

বৃহস্পতিবার প্রকাশ্যে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং জাতিসংঘের বেশ কয়েকটি শাখা সংস্থার সমন্বয়ে তৈরি প্রতিবেদন। সেখানে জানানো হয়েছে, ২০০০ থেকে ২০১৫ সাল পর্যন্ত গর্ভবতী মহিলাদের মৃত্যুর হার উল্লেখযোগ্যভাবে কমেছে। ২০১৬ থেকে ২০২০ পর্যন্ত তা মোটামুটি একই ছিল। যদিও কিছু অঞ্চলে গর্ভবতীদের মৃত্যুর হার বেড়েছে।

জাতিসংঘের রিপোর্টে জানানো হয়েছে, গত ২০ বছরে সার্বিকভাবে গর্ভকালীন সমস্যায় অথবা প্রসব জটিলতায় মহিলাদের মৃত্যুর হার ৩৪.৩ শতাংশ কমেছে। প্রতি ১ লক্ষে ৩৩৯ জন গর্ভবতী মহিলার মৃত্যু হয়েছে ২০০০ সালে। ২০২০ সালে তা কমে হয়েছে প্রতি ১ লক্ষে ২২৩ জন। অর্থাৎ ২০২০ সালে দৈনিক ৮০০ সন্তানসম্ভবা নারীর মৃত্যু হয়েছে। যার অর্থ গর্ভকালীন বা প্রসব জটিলতায় প্রতি ২ মিনিটে ১ জন মহিলার মৃত্যু। এই পরিসংখ্যান সুখের নয়, বলা বাহুল্য।

জাতিসংঘের রিপোর্ট অনুয়ায়ী গত কয়েক দশকে গর্ভবতীর মৃত্যুর হার সবচেয়ে কমেছে বেলেরুশে। ২০ বছরে দেশটিতে মাতৃ মৃত্যুহার কমেছে ৯৫.৫ শতাংশ। অন্যদিকে গর্ভবতীর মৃত্যুর সংখ্যায় শীর্ষে ভেনেজুয়েলা। তবে ২০০০-২০১৫ সময়পর্বে মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেড়েছে আমেরিকায়। হু প্রধান টেডরস আধানম গেব্রেয়েসুস-এর বক্তব্য, “এই পরিসংখ্যান প্রত্যেক মহিলার অধিকার গর্ভকালীন সুরক্ষা তথা পরিষেবার দাবি করে।” সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ