Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিভেদ নিষিদ্ধ সিয়াটলে, যুক্তরাষ্ট্রে ইতিহাসের কাণ্ডারি কে এই নারী?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৩ পিএম

প্রথম মার্কিন শহর হিসাবে জাতপাতের ভেদাভেদকে নিষিদ্ধ করেছে সিয়াটল। তৈরি হয়েছে ইতিহাস। আর এই আইন যিনি লিপিবদ্ধ করেছেন তিনি এক ভারতীয় বংশোদ্ভূত নারী। তার নাম ক্ষমা সাওয়ান্ত। উচ্চ বর্ণের হিন্দু ইন্দো-মার্কিন এই রাজনীতিবিদ সিয়াটল সিটি কাউন্সিলের একমাত্র সদস্য যার শিকড় ভারতে।

একদা ভারতের বাসিন্দা ক্ষমার জন্ম এক ব্রাহ্মণ পরিবারে। খুব ছোটবেলা থেকেই বৈষম্যের কালো দিকটি তার চোখে পড়ে যায়। মাত্র ৬ বছর বয়সে তিনি দেখতে পান তার পছন্দের এক মানুষ তথাকথিত নিচু জাতের এক কাজের লোককে গালাগালি দিয়ে ডাকছেন। কেন এমন আচরণ প্রশ্ন করলে দাদুর ধমক শুনতে হয়েছিল, ‘বড্ড কথা বলো।’

পেশাগত ভাবে ক্ষমা কিন্তু রাজনীতিবিদ নন। তিনি শিক্ষিকা, সমাজকর্মী, উদ্যোক্তা। কম্পিউটার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার পর আমেরিকায় আসেন অর্থনীতি পড়তে। উদ্দেশ্য ছিল, দারিদ্রের রূপরেখাকে বোঝা। আর তারপরই তিনি চমকে ওঠেন বিশ্বের ধনীতম শহরে কীভাবে শিকড় গেড়েছে বৈষম্য।

সিয়াটলে প্রাথমিক ভাবে কলেজ শিক্ষিকা হিসেবে পড়ানো শুরু করেন ক্ষমা। কিন্তু ২০০৬ সালে সমাজকর্মী হয়ে যান তিনি। পরে ১৬ বছরের এক ডেমোক্র্যাটকে হারিয়ে সিয়াটল সিটি কাউন্সিলের সদস্য হন। আর এবার তিনিই প্রস্তাব এনেছিলেন জাতপাতের ভেদাভেদকে নিষিদ্ধ করার। ৬-১ ভোটে কাউন্সিলে পাশ হয় এই প্রস্তাব। দেশের নানা প্রান্তে এ নতুন নির্দেশিকা ছড়িয়ে দিতে চায় সিয়াটলের স্থানীয় প্রশাসন। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ