Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাতের আকাশে ‘ম্যাজিক’! পাশাপাশি দেখা যাচ্ছে শুক্র, বৃহস্পতি, চাঁদকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:০৩ পিএম | আপডেট : ৫:০৩ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০২৩

মহাকাশের ‘সবুজ অতিথি’ এক ধূমকেতুর আগমন ঘিরে উচ্ছ্বসিত ছিলেন মহাকাশপ্রেমীরা। সেই ধূমকেতু সৌরজগতের দূর প্রান্তে পৌঁছে গিয়েছে। আবার তার দেখা মিলবে ৫০ হাজার বছর পরে। স্বাভাবিক ভাবেই রাতের আকাশে যাঁরা চোখ রেখে খুঁজে চলেন মহাজাগতিক বিস্ময়, তাদের মন খারাপ। কিন্তু এই বিষণ্ণতার মধ্যেই রাতের আকাশে নতুন ‘ম্যাজিক’ দেখতে আগ্রহী তারা।

কী সেই ম্যাজিক? জানা যাচ্ছে, বহুদিন পরে রাতের আকাশে কাছাকাছি আসতে দেখা গিয়েছে পৃথিবীর দুই প্রতিবেশী বৃহস্পতি ও শুক্রকে। দুই দৈত্যাকার গ্রহ সবচেয়ে কাছাকাছি আসবে ১ মার্চ। এ মুহূর্তে রাতের আকাশে নজর ফেরালে সবচেয়ে উজ্জ্বল যে দুই বিন্দুর দিকে নজর পড়ছে সেগুলি শুক্র-বৃহস্পতি।

ফেব্রুয়ারির শুরুতে দুই গ্রহের মধ্যে ফারাক ছিল ২৯ ডিগ্রির। মাসের শেষে তা হতে চলেছে মাত্র ২.৩ ডিগ্রি। সেই হিসেবে ১ মার্চ তাদের কার্যতই গায়ে গায়ে দেখা যাবে রাতের আকাশে। তবে তার আগে গত মঙ্গলবারই চাঁদকে দেখা যায় শুক্র ও বৃহস্পতিবার একেবারে কাছে।

একসঙ্গে তিন জ্যোতিষ্ককে দেখতে তাই মুখিয়ে থাকবেন মহাকাশপ্রেমীরা। তবে বুধবারের পর থেকে ফের দূরে সরে যাচ্ছে চাঁদ। কিন্তু এরপরও একই ভাবে শুক্র-বৃহস্পতি থাকবে একসঙ্গে। দুই গ্রহকে সব থেকে কাছাকাছি দেখা যাবে আগামী মাসের শুরুতে। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ