Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক বছরে পুতিনের প্রতি রাশিয়ানদের সমর্থন তীব্রভাবে বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৫৫ পিএম

রাশিয়ান পাবলিক ওপিনিয়ন রিসার্চ সেন্টারের রাজনৈতিক বিশ্লেষণ বিভাগের প্রধান মিখাইল মামনভ বলেছেন, জরিপকারীরা গত এক বছরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ক্ষমতার অন্যান্য প্রতিষ্ঠানের প্রতি বৈশিষ্ট্যযুক্ত সমস্ত প্রধান সূচকে রাশিয়ানদের দৃষ্টিভঙ্গি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে বলে লক্ষ্য করেছেন।

‘রুশ নেতার চারপাশে একত্রীকরণের প্রভাব রয়ে গেছে। গত এক বছরে, আমরা প্রেসিডেন্টের প্রতি মনোভাবের সমস্ত প্রধান সূচকে উল্লেখযোগ্য বৃদ্ধি রেকর্ড করেছি। প্রথমত, ২০২২ এর শেষের দিকে পুতিনের প্রতি আস্থার সূচক ৭৮ শতাংশে দাঁড়িয়েছে। যা ২০২১ (৬৫ শতাংশ)-এর তুলনায় ১৩ শতাংশ পয়েন্ট বেশি - এটি অনেক, একটি বিশাল পরিমাণ,’ ১৮ বছর বা তার বেশি বয়সী ১,৬০০ প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্প্রতি চালানো জরিপের ফলাফলের উপর মন্তব্য করে মামনভ বুধবার বিশেষজ্ঞ ইনস্টিটিউট ফর সোশ্যাল রিসার্চ-এ একটি গোলটেবিল আলোচনার সময় বলেছেন।

তার তথ্য অনুসারে, ২০২২ সালে প্রেসিডেন্টের অনুমোদনের বার্ষিক গড় বৃদ্ধি ছিল ১৫ শতাংশ পয়েন্ট (২০২২ সালে ৭৫ শতাংশ বনাম ২০২১ সালে ৬০ শতাংশ)। ‘বৈধতা সূচকে সবচেয়ে বড় গতিশীলতা দেখা গেছে, যা আমরা সরকার যাদের স্বার্থে কাজ করে, সংখ্যাগরিষ্ঠ বা সংখ্যালঘুদের প্রতি আচরণের মাধ্যমে মূল্যায়ন করি৷ প্রায় ৭৩ শতাংশ উত্তরদাতারা এখন বলেছেন যে, প্রেসিডেন্ট সংখ্যাগরিষ্ঠের স্বার্থে কাজ করেন৷ যা ২০২১ সালের (৫৩ শতাংশ) এর তুলনায় ২০ শতাংশ বেশি। এটা অনেক,’ মামনভ বলেন।

তার মতে, জরিপগুলি সমস্ত সরকারী সংস্থার বৈধতা বৃদ্ধিও দেখায়। ‘এটি ফেডারেল কর্তৃপক্ষ, সরকার, রাজ্য ডুমা, ফেডারেশন কাউন্সিল এবং আঞ্চলিক কর্তৃপক্ষের ক্ষেত্রে প্রযোজ্য। এ প্রতিষ্ঠানগুলির কার্যক্রমের সমর্থন এবং অনুমোদনের মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এটি আমাদের স্থিতিশীলতার বৃদ্ধি সম্পর্কে কথা বলতে দেয়। সিস্টেম, সামগ্রিকভাবে এর বৈধতাকে শক্তিশালী করার বিষয়ে,’ মামনভ জোর দিয়েছিলেন।

তার মতে, উত্তরদাতাদের ৫৪ শতাংশ বলেছেন যে, ‘দেশের শীর্ষ নেতাদের দীর্ঘমেয়াদী উন্নয়ন কৌশল রয়েছে।’ মামনভ উল্লেখ করেছেন যে, ফেডারেল অ্যাসেম্বলিতে পুতিনের স্টেট অফ দ্য নেশন ভাষণ দেয়ার আগে ভোটগুলি পরিচালিত হয়েছিল, তাই ‘এই সংখ্যাটি এখন বাড়বে, যেহেতু জনসাধারণ আগ্রহের কিছু প্রশ্নের উত্তর শুনেছে’। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ