Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাবলুসে ইসরাইলি বাহিনীর অভিযানে নয় ফিলিস্তিনি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীরের নাবলুস শহরে ইসরাইলি সেনাবাহিনীর অভিযানে অন্তত নয়জন ফিলিস্তিনি নিহত এবং কমপক্ষে ১০২ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ছয়জনের অবস্থা গুরুতর। মন্ত্রণালয়ের মতে, নিহত নয়জন হলেন আদনান সাবে’ বারা (৭২), মোহাম্মদ খালেদ আনবৌসি (২৫), তামের মিনাভি (৩৩), মুসাব ওয়াইস (২৬); হোসাম ইসলাম (২৪), মোহাম্মদ আবদুলগানি (২৩), ওয়ালিদ দাখিল (২৩), আব্দুলহাদী আশকার (৬১), এবং মোহাম্মদ ফরিদ শাবান (১৬)।

বুধবা স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় দুপুর ২টা) ইসরাইলি সেনাবাহিনী ডজন ডজন সাঁজোয়া যান এবং বিশেষ বাহিনী নিয়ে নাবলুসে অভিযান চালানোর পরপরই ব্যাপক সংঘর্ষ শুরু হয়। সেনাবাহিনী শহরের সমস্ত প্রবেশ পথ বন্ধ করে দেয় এবং দুইজন কাক্সিক্ষত ফিলিস্তিনি যোদ্ধা হোসাম ইসলাম এবং মোহাম্মদ আবদুল ঘানির বাড়ি ঘেরাও করে, যাতে তারা দুজনেই নিহত হয়। লায়ন্স ডেন সশস্ত্র গোষ্ঠী একটি বিবৃতিতে বলেছে যে, তারা সম্প্রতি ঘোষিত বালাতা ব্রিগেড গ্রুপের পাশাপাশি অভিযানের সময় ইসরাইলি বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছিল। ইসরাইলি সেনাবাহিনী বলেছে যে ‘নিরাপত্তা বাহিনী এখন নাবলুস শহরে কাজ করছে’ তবে আরও বিস্তারিত জানায়নি।

ফিলিস্তিনি রাজনৈতিক দলগুলি বুধবার রামাল্লা এবং নাবলুস শহরে সাধারণ ধর্মঘট ঘোষণা করেছে, ফিলিস্তিনিদেরকে ইসরাইলি সেনা চেকপোস্টের কাছে প্রতিবাদে বেরিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে। ২০২৩ সালের শুরু থেকে ইসরাইলি বাহিনীর হাতে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা এখন অধিকৃত অঞ্চলে ১৩ শিশুসহ ৬০ জনে দাঁড়িয়েছে। গত বছর পশ্চিম তীরে ইসরাইলি সেনাবাহিনীর হাতে ৩০ টিরও বেশি শিশুসহ প্রায় ১৭১ ফিলিস্তিনি নিহত হয়। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ