Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশ্বরাজনীতিতে চলমান উত্তেজনার মধ্যে রাশিয়া সফরের পরিকল্পনা করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এ সফরে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে অংশ নেবেন তিনি। চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য রাশিয়া সফরের পরিকল্পনার সঙ্গে যুক্ত সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

প্রকাশিত খবরে বলা হয়েছে, কয়েক মাসের মধ্যে রাশিয়ায় যেতে পারেন শি জিনপিং। ইউক্রেনে টেকসই শান্তি প্রতিষ্ঠায় বহুপক্ষীয় আলোচনার অংশ হিসেবে এ সময় তিনি পুতিনের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার বিষয়েও পুতিনের সঙ্গে কথা বলবেন শি জিনপিং। যদিও শি জিনপিংয়ের রাশিয়া সফরের বিষয়টি এখনো প্রাথমিক আলোচনার পর্যায়ে রয়েছে; সফরের সম্ভাব্য সময়ও নির্ধারণ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে, আগামী এপ্রিলে কিংবা মে মাসের শুরুর দিকে শি জিনপিং রাশিয়ায় যেতে পারেন। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির বিরুদ্ধে জয়ের বার্ষিকী উদ্যাপন করবে মস্কো।

এদিকে ইউক্রেনে শান্তি ফেরানোর লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা এগিয়ে নিতে গতকাল মঙ্গলবার মস্কো পৌঁছেছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। ফ্রান্স, ইতালি, হাঙ্গেরি ও জার্মানি সফরের পর তিনি রাশিয়ায় গেছেন। সফরকালে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। মস্কোর সঙ্গে শি জিনপিংয়ের সম্ভাব্য সফর নিয়েও আলোচনা হতে পারে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গত সোমবার চীন ও রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্কের ভূয়সী প্রশংসা করে বলেন, ইউক্রেন সঙ্কটের বিষয়ে চীনের কূটনৈতিক উদ্যোগের প্রতি প্রেসিডেন্ট পুতিন সমর্থন জানাবেন, সে বিষয়ে কার্যত কোনো সংশয় দেখা যাচ্ছে না। এদিকে ওয়াং ই মস্কো পৌঁছানোর কয়েক ঘণ্টার মধ্যে পুতিন বার্ষিক ‘স্টেট অব দ্য নেশন’ ভাষণ দেন। এ সময় তিনি যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি ‘নিউ স্টার্ট’ স্থগিতের ঘোষণা দেন। এর ফলে উভয় দেশের মধ্যে পারমাণবিক অস্ত্র নিয়ে উত্তেজনা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ