Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রথম মার্কিন শহর হিসাবে বর্ণ বৈষম্য নিষিদ্ধ করল সিয়াটল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

প্রথম মার্কিন শহর হিসাবে জাতপাতের ভেদাভেদকে নিষিদ্ধ করল সিয়াটল। মঙ্গলবারই সিয়াটলের সিটি কাউন্সিলে পাশ হয়েছে এ ঐতিহাসিক প্রস্তাব। উচ্চ বর্ণের হিন্দু ইন্দো-মার্কিন রাজনীতিবিদ ক্ষমা সাওয়ান্ত এ প্রস্তাব এনেছিলেন। ৬-১ ভোটে কাউন্সিলে পাশ হয় এ প্রস্তাব। দেশের নানা প্রান্তে এ নতুন নির্দেশিকা ছড়িয়ে দিতে চায় সিয়াটলের স্থানীয় প্রশাসন।
বেশ কিছুদিন ধরেই আমেরিকার নানা শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণবৈষম্যকে নিষিদ্ধ করা হয়েছে। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে প্রস্তাব উপস্থাপণ করেন ক্ষমা। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো প্রশাসনের তরফে আইন করে বর্ণবৈষম্য নিষিদ্ধ করা হল। ক্ষমা বলেছেন, ‘এবার এই আইনের বিষয়ে গোটা দেশে প্রচার করতে চাই।’ এ প্রস্তাব পেশ হওয়ার পরেই সমর্থন জানিয়েছিলেন মার্কিন কংগ্রেসের সদস্য প্রমীলা জয়পাল। ইন্দো-মার্কিন রাজনীতিবিদ বলেন, ‘আমেরিকাণ্ডসহ বিশ্বের কোনও প্রান্তেই বর্ণবৈষম্য থাকা উচিত নয়। ভেদাভেদের এই প্রথাকে অবশ্যই নিষিদ্ধ করা দরকার।’ এ আইন পাশের নেপথ্যে সক্রিয় ভূমিকা নিয়েছে ৩০টি আম্বেদকরীয় সংগঠন।
তবে প্রথম থেকেই এ প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছে হিন্দু আমেরিকান ফাউণ্ডেশন। তাদের দাবি, এই প্রস্তাব পাশ করে আসলে জাতিবিদ্বেষকেই উসকে দেয়া হবে। আমেরিকার সকল নাগরিকের তুলনায় খাটো করে দেখা হবে দক্ষিণ এশীয়দের। সকল নাগরিকের মধ্যে সমতা বজায় রাখতে গিয়ে আসলে ক্ষতিই করবে এ নতুন আইন। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ