Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে বিষাক্ত রাসায়নিকবাহী ট্রেন দুর্ঘটনার তদন্ত স্বচ্ছ নয়: মার্কিন বিশেষজ্ঞ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৯ পিএম

মার্কিন ওহিও অঙ্গরাজ্যে বিষাক্ত রাসায়নিক পদার্থবাহী ট্রেন লাইনচ্যুতির দুর্ঘটনার পর স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এতে আশঙ্কা প্রকাশ করেন অনেকে।

গত ২০ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটির পরিবেশ ও পরিবেশগত প্রকৌশল বিভাগের অধ্যাপক অ্যান্ড্রু উইলটন চায়না মিডিয়া গ্রুপে দেয়া এক সাক্ষাত্কারে বলেন, এ দুর্ঘটনা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের প্রশাসনে নানা সমস্যা দেখা গেছে। এর মধ্যে রাসায়নিক পদার্থ ছড়িয়ে পড়ার বিষয়ে অস্বচ্ছতা সবচেয়ে বড় সমস্যা।

ওয়ালটন বলেন, রাসায়নিক পদার্থবাহী ট্রেনটি লাইনচ্যুত হওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা ছড়িয়ে পড়া রাসায়নিক পদার্থে আগুন ধরিয়ে দেয়। যা ক্ষতিকর রাসায়নিক পদার্থ তৈরি করে। এতে প্রাণ ও স্বাস্থ্যের জন্য প্রত্যক্ষ হুমকি সৃষ্টি হয়েছে।

ধারণা করা হয়, এ দুর্ঘটনার বিষয়টি আড়াল করতেই চীনের তথাকথিত গুপ্তচর বেলুন নিয়ে শোরগোল শুরু করে যুক্তরাষ্ট্র। সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ