Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিভিন্ন ভাষায় আইএসডি’র ভিন্নধর্মী আয়োজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪৭ পিএম

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভিন্ন সংস্কৃতি ও ভাষার প্রতি সম্মান জানিয়ে ভিন্নধর্মী এক আয়োজন করেছে ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা-আইএসডি। এতে বাংলা, স্প্যানিশ, আফ্রিকান, ফিলিপিনো, ফ্রেঞ্চ, জাপানি ও হিন্দিসহ বিভিন্ন ভাষায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বুধবার (২২ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসডি’র পরিচালক থমাস ভ্যান ডার উইলেনের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে এ বছরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের থিমের সাথে সামঞ্জস্য রেখে ছয়টি ভিন্ন ভাষায় ‘হ্যালো মাই ফ্রেন্ডস’ গানটি এবং ভাষা আন্দোলনের স্মরণে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে থমাস ভ্যান ডার উইলেন বলেন, এই দিনটির গুরুত্ব বাংলাদেশের বাইরেও ছড়িয়ে পড়ছে। বিশ্বব্যাপী সবাই বুঝতে পারছেন যে, সকল মাতৃভাষাই সমানভাবে গুরুত্বপূর্ণ। আমাদের শিক্ষার্থীদেরও জানতে হবে অনেক বছর আগের ভাষা আন্দোলন কেনো এখনো গুরুত্বপূর্ণ।

মূলত ‘মাল্টিলিঙ্গুয়াল এডুকেশন: এ নেসেসিটি টু ট্রান্সফর্ম এডুকেশন’ থিমের সাথে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শহীদদের প্রতি সম্মান জানাতে শিক্ষার্থীরা ‘আমি বাংলায় গান গাই’ মিউজিকাল ড্রামা, ‘ফেব্রুয়ারীর গান’ কবিতা পরিবেশন করে। বাংলা, স্প্যানিশ, আফ্রিকান, ফিলিপিনো, ফ্রেঞ্চ, জাপানি ও হিন্দি সহ বিভিন্ন ভাষায় গান ও নৃত্য পরিবেশন করা হয়। পরে ভিন্ন সংস্কৃতি ও ভাষার প্রতি সম্মান জানাতে স্কুলটি কিসোয়াহিলি, আফ্রিকানস, শোনা ও নিয়ানজা এই তিনটি ভিন্ন আফ্রিকান ভাষায় ‘আফ্রিকা-রাইজ আপ’ এবং সবশেষে, উপস্থিত সকলে মিলে ‘উই আর দ্যা ওয়ার্ল্ড’ গান পরিবেশন করে। সেকেন্ডারি ও প্রাইমারি সেকশনের প্রিন্সিপাল ক্রিস বয়েল এবং ডেভিড লংওর্থ সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এই আয়োজনের ইতি টানেন।

একই সাথে, প্রত্যেকের নিজের ভাষায় কিছু লেখার জন্য স্কুলে একটি ‘ভাষা দেয়াল’ তৈরি করা হয়। দেয়ালটিতে ৩১টি জাতীয়তা থেকে আগত আইএসডি কমিউনিটির শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকরা তাদের জাতীয় সংগীতের পছন্দের লাইন ভিন্ন ভিন্ন ভাষায় লেখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ