Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে বড় সিদ্ধান্ত প্রশাসনের, বেতন ভর্তুকির পাশাপাশি ছাঁটাই বন্ধের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৪৩ পিএম

ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক। সাধারণ মানুষদের পড়তে হয়েছে চরম বিড়ম্বনায়। এই অবস্থায় সমালোচনার মুখেও পড়তে হয়েছে সরকারকে। উদ্ধারকাজ ও দুর্ঘটনায় গৃহহীনদের সাহায্যের কাজে নাকি ঢিলেমি রয়েছে। কিন্তু এমন সমালোচনার মধ্যেই একটা বড় সিদ্ধান্ত নিল সেদেশের প্রশাসন।

প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে যে, তুরস্কের ১০টি প্রদেশ, যেগুলি ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত, সেখানে কাউকে আপাতত ছাঁটাই করা যাবে না কাজ থেকে। কোনও ভাবেই যাতে সেখানে কোনও পরিবারকে নতুন করে আর্থিক সমস্যায় না পড়তে তাই এমন পদক্ষেপ।

তুরস্ক প্রশাসন বুধবার একটি গেজেট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, যে সব সংস্থাগুলি ভূমিকম্পে ভারী বা মাঝারি ক্ষতিগ্রস্ত হয়েছে সেখানকার কর্মীদের যে মাইনে কাটা হয়েছিল, তার অনেকটাই সরকারি সাহায্যে ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হয়েছে। সেই সঙ্গে জানিয়ে দেয়া হয়েছে দেশের ১০টি ভূমিকম্পপ্রবণ প্রদেশে ছাঁটাইয়ের উপরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ২০২০ সালে করোনা আমলেও একই ভাবে ছাঁটাইয়ে নিষেধাজ্ঞা ও বেতন দিয়ে সাহায্য করার পদক্ষেপ করেছিল প্রশাসন। এদিকে তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি হয়েছে তুরস্কে। এই কঠিন পরিস্থিতি থেকে যে করে হোক বেরিয়ে আসতে মরিয়া তুরস্ক। এখনও পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছুঁই ছুঁই। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ