Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মদ্রিচের কাছে ‘এজ, জাস্ট এ নাম্বার’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বর্তমান ফুটবলের মধ্য মাঠের মায়েস্ত্র ধরা হয় লুকা মদ্রিচকে। ক্রোয়েট এই জাদুকরের বয়স কিন্তু নেহাতই কম নয়। বর্তমানে চলছে ৩৭ বছর। এই বয়সটাতে বেশিরভাগ টপ লেভেলের ফুটবলাররা জায়গা করে নেন আমেরিকান লিগ বা এশিয়ান লিগে। অথচ এই জায়গাটাতে একদমই ব্যতিক্রম মদ্রিচ। এখনও তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বের সবচেয়ে সফল ক্লাব রিয়াল মাদ্রিদে খেলে যাচ্ছেন ক্রোয়েশিয়ান মিডফিল্ডার। তবে চলতি মৌসুম শেষেই রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ ফুরাবে মদ্রিচের। যে ছন্দে খেলছেন মদ্রিচ তাতে আরও এক মৌসুমের জন্য তার সঙ্গে চুক্তি নবায়ন করা হবে বলেই গুঞ্জন ফুটবল মহলে। আর এমনটা হলে তাতে অনুগ্রহের কিছু দেখছেন না এ মিডফিল্ডার। রিয়ালে খেলার যোগ্যতা রয়েছে বলেই খেলবেন বলে জানান তিনি।

অ্যানফিল্ডে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ম্যাচে লিভারপুলের মুখোমুখি হবার আগে সংবাদ সম্মেলনে মদ্রিচ বলেন, ‘এই পর্যায়ে গত বছরের মতো আমি চুক্তি নবায়ন নিয়ে এখনও ক্লাবের সঙ্গে কথা বলিনি। এই বিষয়ে প্রশ্নগুলো কিছুটা বিরক্তিকর কারণ আমি সবসময় একই কথা বলি- আমি ভাল অনুভব করছি এবং আমি রিয়াল মাদ্রিদে চালিয়ে যেতে চাই। আমাকে ক্লাবের সঙ্গে কথা বলতে হবে, আমি চালিয়ে যেতে চাই কারণ আমি প্রাপ্য, এটি কোনো উপহার নয়। আমাকে বিনামূল্যে কিছু দেওয়া হয়নি।’

শুধু ক্লাব ফুটবলই নয়, এখনও জাতীয় দলেও খেলে যাচ্ছেন মদ্রিচ। তবে এ বয়সে একই সঙ্গে ক্লাব ও জাতীয় দলে চালিয়ে যাওয়া বেশ কঠিনই হয়ে যায় খেলোয়াড়দের জন্য। তাই অনেক ক্লাবই ক্যারিয়ারের এমন সময়ে জাতীয় দল থেকে অবসর নেওয়া কথা বলে। তবে রিয়ালের ধরণ এমন নয় বলে জানান মদ্রিচ, ‘বিশ্বকাপের পর আমার পরিকল্পনা ছিল নেশন্স লিগ পর্যন্ত চালিয়ে যাওয়া। এর পর আমি এটা নিয়ে আর ভাবিনি। আমি এখনও সিদ্ধান্ত নিইনি। আমি নেশন্স লিগ শেষ করতে চাই তারপর দেখব। রিয়াল মাদ্রিদ আমাকে কখনোই জাতীয় দল থেকে অবসর নিতে বলেনি। এ ধরণের আল্টিমেটাম দেওয়া এ ক্লাবের স্টাইল না।’

সা¤প্রতিক সময়ে মাঝমাঠে তরুণদের উপর আস্থা রাখছে রিয়াল। তার মতো টনি ক্রুসও শেষের পথে। কাসেমিরোকে মৌসুমের শুরুতেই ছেড়ে দিয়েছে ক্লাবটি। তবে অভিজ্ঞরা না থাকলেও তেমন কোনো সমস্যা দেখছেন না মদ্রিচ। তরুণ খেলোয়াড় বিশেষ করে আরেলিয়েন চুয়ামিনি ও এদুয়ার্দো কামাভিঙ্গারা দারুণ খেলছেন। বরুশিয়া ডর্টমুন্ড থেকে আরেক তরুণ জুড বেলিংহ্যামকেও পেতে মরিয়া হয়ে উঠেছে তারা। তরুণদের প্রশংসা করে মদ্রিচ বলেন, ‘তরুণরা খুব ভালো করছে, তাদের সামনে সুন্দর ভবিষ্যৎ রয়েছে। ভবিষ্যৎটা নির্ভর করবে তারা এখানে কি করে তার উপর, তাদের শেখার জন্য কাজ করতে হবে। ক্লাব একটি কারণে তাদের উপর বিনিয়োগ করেছে, তারা এরমধ্যে ভালো করছে এবং আরও ভাল করতে চলেছে। বেলিংহাম একটি পৃথক ব্যাপার, আমাদের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।’ এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩১ ম্যাচে ৬ গোল করেছেন মদ্রিচ, সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩টি। লা লিগায় খেলেছেন সব কটিই ম্যাচ, কেবল চোটের কারণে ওসাসুনার বিপক্ষে ম্যাচটি ছাড়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ