Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যানসিটির কঠিন পরীক্ষা রেড বুল অ্যারেনায়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচে প্রথম লেগে রাতে ম্যানচেস্টার সিটিকে রেড বুল অ্যারেনায় স্বাগত জানাবে জার্মান ক্লাব আরবি লাইপজিগ। ইংলিশ প্রিমিয়ার লিগে পয়েন্ট টেবিলে তালিকার দ্বিতীয় স্থানে থাকলেও সময়টা মোটেই ভাল যাচ্ছে না পেপে গার্দিওলার ম্যানসিটির। অন্যদিকে লাইপজিগ আছে বুন্দেসলিগার পঞ্চম স্থানে, যদিও শীর্ষে থাকা বায়ানের সঙ্গে তাদের ফারাক কেবল ৪ পয়েন্টের। এই দুই দলের একটা জায়গায় দারুণ মিল রয়েছে। ইউরোপের শ্রেষ্ঠত্বের আসরে এই দুই দলের নিয়মিত পদচারণ শুরু গত দশক থেকে। তবে সব কিছুর পরও সত্যটা হচ্ছে ধারে ও ভারে বহু এগিয়ে ম্যানচেস্টারের ক্লাবটি।
গার্দিওলার সিটি এই সপ্তাহে ঘরোয়া লিগে নটিংহাম ফরেস্টের বিপক্ষে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ে। তবে সিটির স্প্যানিশ কোচের সময় এখন ঘরোয়া প্রতিযোগিতার হিসেবটা একপাশে রেখে চ্যাম্পিয়ন্স লিগের অভিযানে মনোনিবেশ করার। কোয়ার্টার ফাইনালে যাওয়ার আগে কোন ভাবেই পঁচা শামুকে পা কাটতে চাইবেন না গার্দিওলা। যদিও অর্থনৈতিক ও ক্লাবের খেলোয়াড় নিবন্ধন সংক্রান্ত একশ’র বেশি অভিযোগে বর্তমানে অভিযুক্ত ম্যানসিটি।

এবার ম্যানসিটি চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্যায়ে ছিলেন জি গ্রæপে। সেখান থেকে বরুসিয়া ডর্টমুন্ড, সেভিয়া এবং কোপেনহেগেনকে পেছনে ফেলে গ্রæপ শীর্ষে থেকে টানা ১০ বছর চ্যাম্পিয়ন্স লিগের নকআউট রাউন্ডে পদার্পন করেছে। এই ম্যাচের আগে ম্যানসিটির কোন উল্লেখযোগ্য ফুটবলার নেই চোট সমস্যায়।

লাইপজিগ এবার গ্রæপ এফ থেকে নড়বড়ে শুরুর পরও রিয়াল মাদ্রিদের পেছনে থেকে শেষ ষোলতে উঠতে সক্ষম হয়েছে। গত মৌসুমে প্রতিযোগিতার গ্রæপ পর্বে দুইবার ম্যানসিটির মুখোমুখি হয়েছিল রেড বুলের জার্মান ক্লাবটি। সেবার প্রথম দেখায় লাইপজিগ ৬-৩ গোলে হেরে গেলেও ফিরতি দেখায় ঘরের মাঠে ২-১ ব্যবধানে জিতে প্রতিশোধ নিতে সক্ষম হয়।

দলটির ফরাসি ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুকু দীর্ঘ তিন মাস হাঁটুর ইনজুরির কারণে মাঠের বাইরে থাকার পর অবশেষে মাঠে ফেরার প্রহর গুনছেন। সেটা ম্যানসিটি ম্যাচ দিয়েই হওয়ার সম্ভাবনা বেশি। ম্যানসিটির বিপক্ষে এখন পর্যন্ত দুইজন খেলোয়াড় চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করতে পেরেছেন। ২০১৬ সালে লিওনেল মেসির তিন গোলের পর গত মৌসুমে এই এককুকু পুনরায় হ্যাটট্রিক করার গৌরব অর্জন করেছিলেন পেট্রো ডলারের দল সিটির বিপক্ষে। তবে দুঃখের বিষয় হচ্ছে ম্যাচটিতে ৬-৩ গোলের বড় ব্যবধানে হারে লাইপজিগ। জার্মান দলটি তাদের ঘরের মাঠে ইংলিশ দলগুলোর বিপক্ষে শেষ ৩ মোকাবিলার দু’টিতেই জিতেছে। তবে এবার কি ম্যানসিটির পালা? জানতে হলে রাত দু’টায় চোখ রাখতে হবে টিভি পর্দায়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ