Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে নতুন করে ভূমিকম্পে নিহত ৩

১,১৪,০০০ মানুষকে উদ্ধার করা হয়েছে -এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

তুরস্কে আবারও ভূমিকম্প হয়েছে। দেশটির দক্ষিণ-পূর্বে সিরিয়ার সাথে সীমান্ত এলাকায় ৬.৪ এবং ৫.৮ মাত্রার এই ভূমিকম্প দুটি অনুভূত হয়। এর আগে গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়া দুটি দেশেই ভয়ংকর আরেকটি ভূমিকম্প সব কিছু তছনছ করে দিয়েছিল। এদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান জানিয়েছেন যে, ভূমিকম্পের পর ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে।

তুরস্ক এবং সিরিয়ায় গত ৬ ফেব্রুয়ারির ভয়াবহ ভূমিকম্পে ৪৪ হাজার মানুষ মারা গিয়েছিল। এছাড়া ঘরবাড়ি ছাড়া হয় আরো লাখো মানুষ। ওই ভূমিকম্পে দুই দেশে যেসব ভবন দুর্বল হয়ে পড়েছিল সেগুলো সোমবারের ভূমিকম্পের ধসে পড়েছে। তুরস্কের দুর্যোগ ও জরুরী অবস্থা বিষয়ক সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় রাত আটটা চার মিনিটে ৬.৪ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে। এর তিন মিনিট পর আঘাত হানে ৫.৮ মাত্রার ভূমিকম্পটি। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সইলু বলেন, আন্তাকিয়া, দেফনে এবং সামানবাগে তিন জন মারা গেছে। তিনি ঝুঁকিপূর্ণ স্থাপনায় প্রবেশ না করতে জনগণকে আহ্বান জানিয়েছেন। সইলু বলেন, এ পর্যন্ত ২১৩ জন মানুষ আহত হয়েছে। বিভিন্ন প্রতিবেদনে বলা হচ্ছে যে, আন্তাকিয়া শহরের রাস্তায় রাস্তায় ভীতি এবং উদ্বেগ ছড়িয়ে পড়েছে। অ্যাম্বুলেন্স নিয়ে উদ্ধারকর্মীরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছানোর চেষ্টা করছেন, যেখানে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ভবনগুলোর দেয়াল ধসে পড়েছে।
বার্তা সংস্থা রয়টার্সকে স্থানীয় একজন বাসিন্দা মুনা আল-ওমর বলেন, ‘আমার মনে হচ্ছিল পৃথিবী আমার পায়ের নিচে ফেটে চৌচির হয়ে যাবে।’ নিজের সাত বছর বয়সী ছেলেকে ধরে কাঁদছিলেন তিনি। নতুন ভূমিকম্পটি আঘাত হানার সময় তিনি সিটি সেন্টারে একটি পার্কের ভেতরে তাবুতে ছিলেন। বার্তা সংস্থা এএফপিকে ১৮ বছর বয়সী আলি মাজলুম বলেন, নতুন ভূমিকম্পটি যখন হয় তখনও তিনি আগের ভূমিকম্পে মারা যাওয়া পরিবারের সদস্যদের মরদেহ খুঁজে বেড়াচ্ছিলেন। তিনি বলেন, ‘আমরা বুঝতে পারছিলাম না কী করবো...আমরা একে অন্যের হাত ধরে ছিলাম আর চোখের সামনে দেয়াল ধসে পড়তে শুরু করে।’ সিরিয়ায় সোমবারের ভূমিকম্পের পর প্রায় ৪৭০ জন মানুষ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এ ভূমিকম্প মিশর এবং লেবাননেও অনুভূত হয়েছে।
এদিকে, তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের পর অনুসন্ধান ও উদ্ধার অভিযানের সময় ১ লাখ ১৪ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে বলে সোমবার হাতায় প্রদেশে সফরকালে প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন। তিনি স্থানীয় টিভিকে বলেন, ‘পরিষ্কারের কাজ প্রায় শেষের দিকে, ১ লাখ ১৪ হাজার ৮৩৪ জনকে উদ্ধার করা হয়েছে।’

দুটি শক্তিশালী ৭.৭-মাত্রা এবং ৭.৬-মাত্রার ভূমিকম্প ৬ ফেব্রুয়ারি তুরস্কের দক্ষিণ-পূর্বে অবস্থিত কাহরামানমারাস প্রদেশে কেঁপে ওঠে। কম্পন, যার পরে কয়েকশ আফটারশক, সিরিয়া সহ দশটি প্রদেশের পাশাপাশি প্রতিবেশী দেশগুলিতে অনুভূত হয়েছিল। তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে, তুরস্কের জরুরি ব্যবস্থাপনা সংস্থা (এএফএডি) রোববার জানিয়েছে। সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ভূমিকম্পে অন্তত ১,৪১৪ জন নিহত এবং ২,৩৪৯ জন আহত হয়েছে। সূত্র : তাস, এনপিআর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ