Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের সঙ্গে শেষ পারমাণবিক চুক্তি স্থগিত করল রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গতকাল বলেছেন যে, রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নিউ স্টার্ট চুক্তিতে তাদের অংশগ্রহণ স্থগিত করছে। এ চুক্তি দুই পক্ষের কৌশলগত পারমাণবিক অস্ত্রাগারকে সীমিত করে।
ইউক্রেনে যুদ্ধের বছরপূর্তির ঠিক আগমুহূর্তে পুতিন পার্লামেন্টে একটি বড় বক্তৃতা শেষে আইন প্রণেতাদের বলেন, ‘এ বিষয়ে, আমি ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে, রাশিয়া কৌশলগত আক্রমণাত্মক অস্ত্র চুক্তিতে তার অংশগ্রহণ স্থগিত করছে’।

পুতিন আরো বলেন, যুক্তরাষ্ট্র যদি পারমাণবিক পরীক্ষা চালায়, রাশিয়াও তা করবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কিয়েভে আকস্মিক সফর এবং ইউক্রেন সরকারের প্রতি পশ্চিমিদের সমর্থন পুনর্ব্যক্ত করার একদিন পর তার এ মন্তব্য এলো।

পুতিন বলেছেন, রাশিয়ার পারমাণবিক শক্তি সংস্থা রসাটমকেও প্রয়োজনে পরমাণু অস্ত্র পরীক্ষার জন্য দেশটির প্রস্তুতি নিশ্চিত করতে হবে। তিনি বলেন, ‘অবশ্যই, আমরাই প্রথম এটি করব না। তবে যুক্তরাষ্ট্র যদি পরীক্ষা করে, তাহলে আমরাও করব’। তিনি আরো বলেন, ‘কাউকেই এ বিপজ্জনক বিভ্রমের মধ্যে থাকতে হবে না যে, বৈশ্বিক কৌশলগত সমতা ধ্বংস হতে পারে’।
বিশ্লেষকরা বলেছেন, রাশিয়ার এ পদক্ষেপের অর্থ চুক্তি মেনে চলার পদক্ষেপগুলো যাচাই করা আরো কঠিন হয়ে উঠবে।

নিউ স্টার্ট চুক্তিটি ২০১০ সালে প্রাগে স্বাক্ষরিত হয়েছিল। এ চুক্তিটি পরের বছর কার্যকর হয়। পাশাপাশি ২০২১ সালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পরে আরো পাঁচ বছরের জন্য এর মেয়াদ বাড়ানো হয়েছিল।
এ চুক্তি মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া মোতায়েন করতে পারে এমন কৌশলগত পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা এবং সেগুলো সরবরাহ করার জন্য স্থল এবং সাবমেরিন-ভিত্তিক ক্ষেপণাস্ত্র এবং বোমারু বিমানের মোতায়েনকে সীমাবদ্ধ করে।

বিশেষজ্ঞদের মতে, রাশিয়ার কাছে বিশ্বের সবথেকে বেশি পারমাণবিক অস্ত্রের ভান্ডার রয়েছে। সেখানে প্রায় ৬ হাজার ওয়ারহেড রয়েছে। একসঙ্গে, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের প্রায় ৯০ শতাংশ পারমাণবিক ওয়ারহেডের ভান্ডার ধরে রেখেছে। এ সংখ্যা পৃথিবীকে বহুবার ধ্বংস করার জন্য যথেষ্ট। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ