Inqilab Logo

শনিবার, ০১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জয় দিয়েই শুরু করতে চায় সাবিনারা

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জয় দিয়েই সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসর শুরু করতে চায় বাংলাদেশ। টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আজ আফগানিস্তানের মুখোমুখী হচ্ছে লাল-সবুজের জাতীয় মহিলা ফুটবল দল। ভারতের শিঁলিগুড়ির কাঞ্চনজঙ্গা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে ম্যাচটি। টুর্নামেন্টে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য হচ্ছে সেমিফাইনালে খেলা। আর এ লক্ষ্যপূরণে আফগান মেয়েদের বিপক্ষে সাবিনা বাহিনীর জয়ের বিকল্প নেই। আর এটা করে দেখাতে চায় বাংলাদেশ। আফগানিস্তানকে হারিয়েই শেষ চার নিশ্চিত করতে চায় তারা। কারণ মঙ্গলবার গ্রুপের প্রথম ম্যাচে স্বাগতিক ভারত ৫-১ গোলে বিধ্বস্ত করে আফগানদের। ফলে তিন দলের গ্রুপে আফগানিস্তানকে হারালে এক জয় নিয়েই বাংলাদেশ পৌঁছে যাবে সেমিফাইনালে। বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন এমনটাই আশা করেন। গতকাল শিঁলিগুড়িতে অনুশীলন শেষে তিনি বলেন, ‘আমাদের প্রথম কাজ হচ্ছে আফগানিস্তানকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয়া। আপাতত সেটা নিয়েই আমরা ভাবছি। আমার ধারণা আগামীকাল (আজ) আমরা ভালো খেলবো এবং সহজ  জয়ই তুলে নেবো।’
যুদ্ধবিধ্বস্ত দেশটির বিপক্ষে বরাবরই ভালো ফল করে বাংলাদেশ দল। ২০১৪ সালে পাকিস্তানে অনুষ্ঠিত সাফের তৃতীয় আসরে প্রথমবার আফগানিস্তানের মোকাবেলা করেছিলো বাংলাদেশের মেয়েরা। ম্যাচে লাল-সবুজরা জিতেছিল ৬-১ গোলে। ওই ম্যাচে কৃষ্ণা রানী সরকার হ্যাটট্রিক করেন। এছাড়া মাইনু মার্মা, সাবিনা খাতুন ও মুনমুন আক্তার একটি করে গোল করেছিলেন। যদিও বর্তমানে আমেরিকান মহিলা কোচ কেলি লিন্ডসের অধীনে প্রশিক্ষণ নিয়ে বেশ উন্নতি করেছে আফগানিস্তান মহিলা দল। যার প্রমাণ এবারের আসরে স্বাগতিকদের বিপক্ষে প্রথম ম্যাচ। কারণ এর আগের দুটি আসরে তারা ভারতের বিপক্ষে ১১-০ ও ১২-০ গোলে হেরেছিল। এবার এ ব্যবধান আফগানরা নিয়ে এসেছে পাঁচে। তারপরও বাংলাদেশ ভালো খেলবে এবং জয় তুলে নেবে এমনটাই মনে করেন দলের কোচ গোলাম রব্বানী ছোটন। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি ইনকিলাবকে জানান, ‘আমার দলের প্রাথমিক লক্ষ্য টুর্নামেন্টের সেমিফাইনালে খেলা। লক্ষ্যপূরণে মেয়েরা নিজেদের সেরা মাঠে ঢেলে দেবে বলেই আমি মনে করি। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়েই আমরা শেষ চার নিশ্চিত করতে চাই। দলের সব খেলোয়াড় সুস্থ আছে এবং আফগানদের বিপক্ষে লড়তে প্রস্তুত তারা।’ গোল উৎসব দিয়েই শুরু হয়েছে এবারের মহিলা সাফ। উদ্বোধনী দিন গত সোমবার ‘এ’ গ্রুপের প্রথম ম্যাচে নেপাল ৮-০ গোলে হারায় ভুটানকে। আর দ্বিতীয় ম্যাচে মালদ্বীপ ৫-২ গোলের জয় পায় শ্রীলংকার বিপক্ষে। পরের দিন ‘বি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারত ৫-১ গোলে আফগানিস্তানকে হারিয়ে এবারের মিশন শুরু করে। এবং কাল ‘এ’ গ্রুপে দিনের প্রথম ম্যাচে শ্রীলঙ্কা ২-০ গোলে হারায় ভুটানকে। বছরের শেষ দিনে (শনিবার) বাংলাদেশ গ্রুপের শেষ ম্যাচে ভারতকে মোকাবেলা করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ