Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিরামপুরে প্রত্নতাত্ত্বিক নিদর্শন পুরনো সীমানা পিলার উদ্ধার!

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:১০ পিএম | আপডেট : ৫:১০ পিএম, ২১ ফেব্রুয়ারি, ২০২৩

আজ মঙ্গলবার বিরামপুর পৌর শহরের জলাগাড়ি গ্রামের একটি পুকুরে মাছ ধরতে গিয়ে জেলেরা পানির নিচে পড়ে থাকা প্রত্নতাত্ত্বিক নির্দেশন পুরাতন সীমানা পিলার জালে আটকা পড়ে। পুকুরের মালিক লুৎফর রহমান থানা পুলিশকে জানালে থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে প্রাচীন প্রত্নতাত্ত্বিক সীমানা পিলার টি উদ্ধার করে।

দিনাজপুরের বিরামপুরে প্রায় ২’শ বছর আগেকার লোহার তৈরি পিলারটি ১৮১৮ সালের বলে নিশ্চিত করেছেন ওসি সুমন কুমার মহন্ত। পিলারটির ওজন ৩০ কেজি ১০০ গ্রাম।


সীমানা পিলারটির বাহিরের দৈর্ঘ্য ৬৩০ সেন্টিমিটার এবং প্রস্থ ২২০ সেন্টিমিটার। বৃত্তাকারে পিলারটি ৬৯০ সেন্টিমিটারের। পিলারটির একপাশে বিপদজনক সূচক কঙ্কালের ছবি খোদাই করা আছে এবং ইংরেজীতে ১৮১৮ লেখা আছে। খোদাই করা সালের উপরে দুটি পতাকা খোদাই করা আছে।

 

বিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন কুমার মহন্ত দৈনিক ইনকিলাব কে বলেন, প্রাচীন এই সীমানা পিলারটি আমাদের হেফাজতে আছে। আদালতের মাধ্যমে এটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিলার উদ্ধার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ