Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেঁকে বসলেন কাজি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কথায় বলে, মিঞা বিবি রাজি থাকলে কাজি আর কী করবেন? কিন্তু শুধু মিঞা বিবিই নয়, বিয়ে সম্পন্ন করার জন্য যে তিনিও অত্যন্ত গুরুত্বপূর্ণ, তিনি বেঁকে বসলে যে বিয়েটাই হবে না, সে কথা অনেক সময়েই ভুলে যাই আমরা। সম্প্রতি তেমনটাই ঘটেছে মধ্যপ্রদেশে। বিয়ের সব আয়োজন হয়ে গেছে, সেজেগুজে চারহাত এক হওয়ার অপেক্ষায় বর-কনে। ঠিক সেই সময়েই উল্টো সুর গেয়ে বসলেন কাজি সাহেব। বর-কনে যতই রাজি থাকুক, তিনি নাকি বিয়ে দেবেন না!
আশ্চর্য ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের ছত্তরপুর জেলায়। সেখানে মুসলমান পাত্রপাত্রীর একটি বিয়ের অনুষ্ঠান চলছিল। বর-কনে প্রস্তুত, এমন সময় হঠাৎ করেই বেঁকে বসেন কাজিসাহেব। বলেন, বিয়ে দেবেন না তিনি। জানা গেছে, পাত্রপাত্রীকে নিয়ে তার কোনো সমস্যা ছিল না। কিন্তু বিয়ের আসরে তারস্বরে ডিজে মিউজিক চলছিল। অতিথিদের অনেকেই নাচছিলেন। তাতেই আপত্তি করেন কাজি। ডিজে বন্ধ না করা হলে বিয়ে দেবেন না, সাফ জানিয়ে দেন তিনি।
শেষ পর্যন্ত অবশ্য তার কথা মেনে নিয়ে ডিজে বন্ধ করে দেয়া হয়। পাত্রপাত্রীর পরিবারের তরফ থেকে ক্ষমা চাওয়ার পর বিয়ের আচার-অনুষ্ঠান সম্পন্ন করতে রাজি হন তিনি। ওই কাজি জানিয়েছেন, ‘আমাদের সম্প্রদায়ে অপ্রয়োজনীয় খরচ নিষিদ্ধ। ডিজে বাজানো, কিংবা বিয়ের অনুষ্ঠানে নাচগান করা অশোভন জিনিস। সমাজে সকলেই সমান, এ বার্তা দেওয়ার জন্যই এ ধরনের জিনিস ইসলাম ধর্মে নিষিদ্ধ।’
গত বছর একটি মুসলিম সংগঠনের তরফে কাজিদের অনুরোধ করা হয়েছিল, বিয়ের অনুষ্ঠানে ডিজে বাজতে দেখলে তারা যেন বিয়ে না দেন। এছাড়াও উত্তরপ্রদেশের গাজিয়াবাদের একটি ইসলামিক সংগঠনের তরফেও কাজিদের অনুরোধ করা হয়েছিল, যথাসম্ভব কম খরচে বাহুল্যবর্জিত বিয়ের অনুষ্ঠান করার জন্য তারা যেন গ্রামের মানুষজনকে বোঝান। সূত্র : দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ