Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেনিসে দেশের প্রথম নারী রেফারি মাসফিয়া

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশ টেনিসে প্রথম নারী রেফারি হিসেবে আত্মপ্রকাশ ঘটলো মাসফিয়া আফরিনের। গতকাল রমনাস্থ শেখ জামাল জাতীয় টেনিস কমপ্লেক্সে শুরু হওয়া জুনিয়র বিশ^ টেনিস সিরিজে নিজের রেফারিং ক্যারিয়ার শুরু করেন মাসফিয়া। টুর্নামেন্টের পরিচালক জার্মানির টমাস সুলজের সঙ্গে সমন্বয় করে রেফারি হিসেবে কাজ করছেন তিনি। ভিকারুননিসা নুন কলেজের ছাত্রী মাসফিয়া খেলোয়াড়দের ড্র ও সূচিসহ অনেক কিছুই সামলাচ্ছেন। জাতীয় ও বয়সভিত্তিক একাধিক আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণকারী মাসফিয়া আফরিন কাঁধের চোটের কারণে খেলোয়াড় হিসেবে নিজ ক্যারিয়ার বেশি দূর এগোতে পারেননি। তবে টেনিসকে বিদায়ও জানাননি। রেফারিংয়ের লেভেল ওয়ান কোর্স করেছেন গত বছর। চলতি বছরের জানুয়ারিতে ঢাকায় হয়েছিল আইটিএফ অনূর্ধ্ব-১৪ ডেভেলপমেন্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে সহকারী রেফারির দায়িত্ব পালন করেন মাসফিয়া।

এবার প্রধান রেফারির দায়িত্ব পেয়ে খুবই উচ্ছ্বসিত তিনি। এ প্রসঙ্গে মাসফিয়া বলেন, ‘কাঁধের চোট অনেক ভুগিয়েছে আমাকে। এখনও পুরোপুরি সেরে ওঠেনি। এই অবস্থায় খেলা চালিয়ে যাওয়া অসম্ভব ছিল। তাই অফিশিয়াল কার্যক্রমে আগ্রহী হয়েছি। এখন আমি গর্বিত যে, আন্তর্জাতিক টুর্নামেন্টে আমিই বাংলাদেশের প্রথম নারী রেফারি। স্বপ্ন দেখি একদিন সাদা ব্যাজের রেফারি হওয়ার। তাহলে গ্র্যান্ডস্লাম চালাতে পারবো।’ জানা গেছে, সাদা ব্যাজের পরীক্ষার জন্য এরপর ইন্দোনেশিয়া পাঠানো হবে মাসফিয়াকে। সেখানে উত্তীর্ণ হলে আন্তর্জাতিক টুর্নামেন্টের জন্য বিদেশ থেকে রেফারি আনার প্রয়োজন হবে না বাংলাদেশ টেনিস ফেডারেশনের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ