Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

যেকোনো আগ্রাসনের প্রতি বেলারুশের প্রতিক্রিয়া দ্রুত, তীব্র হতে হবে: লুকাশেঙ্কো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:০৭ পিএম

বেলারুশের দিকে যেকোন ধরনের আগ্রাসন চালানো হলে, মিনস্কের প্রতিক্রিয়া কঠোর এবং দ্রুত হবে, কারণ বেলারুশিয়ান শান্তিপ্রিয়তা ‘নির্যাতনের সমার্থক নয়’, বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সোমবার বলেছেন।

‘কোনও আগ্রাসনের ক্ষেত্রে, প্রতিক্রিয়াটি দ্রুত, তীব্র এবং পর্যাপ্ত হবে,’ বেলারুশিয়ান নেতা নিরাপত্তা পরিষদের একটি সভায় বলেছিলেন যেখানে দেশের আপডেট করা সুরক্ষা ধারণার একটি প্রকল্প এবং স্বেচ্ছাসেবক কর্পসের একটি খসড়া বিল নিয়ে আলোচনা করা হয়। ‘বেলারুশিয়ান শান্তিপূর্ণতা আত্মত্যাগের প্রতিশব্দ নয়,’ বেলটিএ বার্তা সংস্থা লুকাশেঙ্কোকে উদ্ধৃত করে বলেছে।

বেলারুশিয়ান নেতার মতে, কিছু পশ্চিমা নেতাদের পক্ষ থেকে অস্ত্র প্রতিযোগিতা এবং পারমাণবিক ব্ল্যাকমেইলের মতো ‘ঠান্ডা যুদ্ধের উপাদানগুলি’ আধুনিক আন্তর্জাতিক এজেন্ডায় ফিরে এসেছে। ‘আক্রমনাত্মক জাতীয়তাবাদ এবং চরমপন্থার বিভিন্ন রূপে হুমকির বৃদ্ধি সুস্পষ্ট। নব্য-ফ্যাসিস্ট মতাদর্শ মাথা চাড়া দিয়ে উঠছে,’ তিনি উল্লেখ করেছেন।

লুকাশেঙ্কো জোর দিয়ে বলেছিলেন যে, এ সমস্ত হুমকি হঠাৎ করে আবির্ভূত হয়নি। ‘পশ্চিমা আধিপত্যের অংশে বেলারুশের ভূ-রাজনৈতিক আগ্রহ একটি শতাব্দী পুরানো গল্প। তবুও হাইব্রিড যুদ্ধ চালানোর প্রযুক্তি এবং পদ্ধতিগুলি ক্রমাগত সূক্ষ্মভাবে তৈরি করা হচ্ছে। এবং আমাদের আরও সামনের দিকে তাকাতে হবে এবং সক্রিয় হতে হবে,’ বেলারুশিয়ান প্রেসিডেন্ট দৃঢ়ভাবে বলেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ