Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউক্রেনকে আরও ৫০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫৫ পিএম

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রথম বার্ষিকীর কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সোমবার কিয়েভে অঘোষিত সফর করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের ২৪ ফেব্রুয়ারী প্রতিবেশী দেশে তার সৈন্য পাঠানোর নির্দেশ দেয়ার পর এটি ছিল বাইডেনের প্রথম ইউক্রেন সফর।

ইউক্রেনের রাজধানীতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে বাইডেনের দেখা করার সময় বিমান হামলার সাইরেন বেজে উঠে, কিন্তু বড় ধরনের কোনো হামলা হয়নি। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, এ সফরটি ছিল ‘ইউক্রেনের গণতন্ত্র, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি আমাদের দৃঢ় এবং অটল প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করার জন্য’।

‘প্রায় এক বছর আগে যখন পুতিন তার আক্রমণ শুরু করেছিলেন, তখন তিনি ভেবেছিলেন ইউক্রেন দুর্বল এবং পশ্চিম বিভক্ত। তিনি ভেবেছিলেন যে, তিনি আমাদের ছাড়িয়ে যেতে পারবেন। কিন্তু তিনি ভুল করেছিলেন,’ বাইডেনকে উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়েছে, ‘এ সপ্তাহের শেষের দিকে, আমরা সেই অভিজাত এবং কোম্পানিগুলোর বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা ঘোষণা করব যারা রাশিয়ার যুদ্ধে সমর্থন দিচ্ছে।’

বাইডেন বলেছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ৫০০ মিলিয়ন বা ৫০ কোটি ডলারের অতিরিক্ত সহায়তা দেবে যার মধ্যে আর্টিলারি গোলাবারুদ, অ্যান্টি-আরমার সিস্টেম এবং বিমান নজরদারি রাডার অন্তর্ভুক্ত থাকবে। তিনি রাশিয়ার বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপের প্রতিশ্রুতি দিয়েছেন। ইউক্রেনের নেতা বলেছিলেন যে, তিনি এবং বাইডেন ‘দূরপাল্লার অস্ত্র এবং যে অস্ত্রগুলি এখনও ইউক্রেনে সরবরাহ করা যেতে পারে যদিও এটি আগে সরবরাহ করা হয়নি’ সম্পর্কে কথা বলেছেন, তবে কোনও নতুন প্রতিশ্রুতির বিশদ বিবরণ দেননি। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ