Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুক, ইনস্টাগ্রামে ব্লু টিক পেতেও গুণতে হবে টাকা, ঘোষণা জুকারবার্গের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:২৬ পিএম

টুইটারের পর এবার ফেসবুক ও ইনস্টাগ্রামেও অর্থের বিনিময়ে মিলবে ভেরিফায়েড ব্লু টিক। রবিবারেই এই কথা ঘোষণা করেছেন মেটা সিইও মার্ক জুকারবার্গ। তার মতে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যথাযথ নিরাপত্তা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, সরকারি নথিপত্র খতিয়ে দেখেই ব্লু টিক দেয়া হবে সংশ্লিষ্ট ইউজারকে।

বিনামূল্যেই ব্যবহার করা যাবে, এমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবেই জনপ্রিয় হয়েছিল ফেসবুক। পরবর্তীকালে একইভাবে জনপ্রিয় হয় মেটার অপর প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। তবে ২০২২ সালে প্রথমবার আর্থিক লোকসানের মুখে পড়ে মেটা। তারপরেই অর্থের বিনিময়ে অ্যাকাউন্ট ভেরিফাই করার নয়া প্রকল্প চালু করেন জুকারবার্গ। আপাতত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এই ব্যবস্থা চালু হবে। কিছুদিন পরে অন্য দেশে শুরু হবে মেটার নয়া ব্যবস্থা।

রবিবারের ঘোষণায় জুকারবার্গ বলেছেন, একটি অ্যাকাউন্ট ভেরিফাই করতে ১১.৯৯ মার্কিন ডলার লাগবে। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ প্রায় ১২৭২ টাকা। তবে মোবাইল থেকে ব্যবহার করা ফেসবুক অ্যাকাউন্টের জন্য দিতে হবে ১৪.৯৯ মার্কিন ডলার (১৫৯০ টাকা)। মেটার দাবি, শুধুমাত্র অর্থের বিনিময়েই ব্লু টিক দেয়া হবে না। যথাযথ পরিচয়পত্র খতিয়ে দেখা হবে। সেই সঙ্গে ইউজারদের কাছে আরও বেশি করে পৌঁছে দেয়া হবে ব্লু টিক পাওয়া অ্যাকাউন্টগুলিকে।

তবে ইতিমধ্যেই যেসমস্ত অ্যাকাউন্টগুলি ভেরিফায়েড হয়েছে, সেগুলির ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকরী হবে না। ১৮ বছরের উর্ধ্বে বয়স না হলে অ্যাকাউন্ট ভেরিফাই করা হবে না মেটার তরফে। প্রসঙ্গত, গত বছরই অর্থের বিনিময়ে টুইটার অ্যাকাউন্ট ভেরিফিকেশনের নীতি চালু করেন ইলন মাস্ক। প্রবল সমালোচনার মুখে পড়লেও এই নীতিই কার্যকরী হয়। তারপরে একাধিক সোশ্যাল মিডিয়াতেই এই পন্থা নেয়া হয়। বরাবর ‘ফ্রি’ থাকার দাবি তুলেও এবার সেই পথেই হাঁটল মেটা। সূত্র: টেকগ্যাজেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ