Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর্মসূচি ছাড়া জড়ো হতে মানা ছাত্রলীগ নেতাকর্মীদের

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

সাংগঠনিক কর্মসূচি ও নির্দেশনার বাইরে ব্যক্তিগত ও দলবদ্ধভাবে জড়ো না হওয়াসহ নেতাকর্মীদের এক গুচ্ছ নির্দেশনা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। গতকাল রোববার বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের সই করা এক বিজ্ঞপ্তিতে নেতাকর্মীদের ১০টি নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার কন্যা শেখ হাসিনার স্মৃতিধন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ছাত্রসমাজের কাছে অনুকরণীয়। পরিকল্পিত ‘স্মার্ট বাংলাদেশ› বাস্তবায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা› বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পথ দেখাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে ছাত্রলীগের প্রতিটি কর্মী এক একজন ‹অনুকরণীয় এবং নির্ভরশীল› বন্ধু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে ভূমিকা পালন করবে। এছাড়া মোটরসাইকেলে শোডাউন, উচ্চ শব্দে হর্ন বাজানোসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়।

১০ দফা নির্দেশনা যা বলা হয়েছে: ১. সাংগঠনিক কর্মসূচি ও নির্দেশনার বাইরে ব্যক্তিগত ও দলবদ্ধভাবে যেকোনো কর্মকাণ্ডে জড়িত না হওয়া। ২. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও আবাসিক হলগুলোতে শতভাগ শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদ্যোগী হওয়া; পরিবেশ নষ্ট হতে পারে এমন কোনো কর্মকাণ্ডে জড়িত না হওয়া। ৩. ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর দেশের শিক্ষা উন্নয়ন ও গবেষণা, সামাজিক-সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা ও শিল্পচর্চার উদ্যোগ-আয়োজন সফলভাবে সম্পন্ন করতে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন। ৪. বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নির্মল-মনোরম রাখতে ব্যক্তিগত ব্যানার, ফেস্টুন ব্যবহার না করা। ৫. মোটরসাইকেল শোডাউন, উচ্চ শব্দে হর্ন বাজানো, সাউন্ড সিস্টেমের মাত্রাতিরিক্ত ব্যবহার না করা। ৬. আবাসিক হলগুলোতে শিক্ষার পরিবেশ উন্নতকরণে, সুশৃঙ্খল আবাসন ও স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিতকরণে ভূমিকা রাখা। ৭. বিশ্ববিদ্যালয় পরিমণ্ডলে ক্রিয়াশীল অপরাপর প্রগতিশীল ছাত্র সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বাস কমিটির সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রাখা। ৮. সংবাদ মাধ্যমের কর্মীদের দায়িত্ব পালনে সহযোগিতা করা। ৯. ধর্মীয় উগ্রবাদ, সাম্প্রদায়িকতা, মৌলবাদ-জঙ্গীবাদ-সন্ত্রাসী কর্মকাণ্ড, গুজব ও বিভ্রান্তি ছড়ানো, অপরাধমূলক প্রবণতা, মাদক সংশ্লিষ্টতার সঙ্গে জড়িতদের বিষয়ে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহযোগিতা করা। ১০. সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থি, নিরাপত্তা বিঘ্নকারী, ইভটিজিং, র‌্যাগিংয়ের সঙ্গে না জড়ানো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ