Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘দ্বিতীয়বার এ ভুল হলে ফল ভুগতে হবে’, বেলুন প্রসঙ্গে চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৯ পিএম

দ্বিতীয়বার যেন এ ঘটনা না ঘটে- নজরদারি বেলুন প্রসঙ্গে চীনকে কড়া হুঁশিয়ারি দিল মার্কিন যুক্তরাষ্ট্র। মিউনিখ সিকিউরিটি কনফারেন্স চলাকালীনই দ্বিপাক্ষিক বৈঠকে বসেন মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন ও চীনের কূটনীতিবিদ ওয়াং ই। সেখানেই ব্লিঙ্কেন বলেন, দ্বিতীয়বার যেন আমেরিকার সার্বভৌমত্বে এভাবে হস্তক্ষেপ না করে চীন।

আমেরিকার আকাশসীমায় নজরদারি বেলুন পাঠানো নিয়ে চীনের সঙ্গে সেদেশের সম্পর্কের ব্যাপক অবনতি ঘটেছে। এই ঘটনার জেরে চীন সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্র সচিব অ্যান্থনি ব্লিঙ্কেন। তারপরেই চীনা প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন মার্কিন বিদেশ সচিব। সেখানেই বেইজিংকে সাফ হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে আমেরিকার সার্বভৌমত্বে আঘাত হেনেছে চীন। এমন দায়িত্বজ্ঞানহীন আচরণ যেন দ্বিতীয়বার না হয়।’

আমেরিকার মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ‘এক ঘণ্টা বৈঠক করেছেন দুই দেশের শীর্ষস্থানীয় প্রতিনিধিরা। সেখানে চীনের ভূমিকা নিয়ে আক্রমণাত্মক মন্তব্য করেছেন ব্লিঙ্কেন।’ সেই সঙ্গে বলা হয়েছে, ইউক্রেনের উপর হামলাকারী রাশিয়াকে যদি সাহায্য করে চীন, তাহলে ফল ভুগতে হবে বেইজিংকে।

তবে পালটা জবাব দিয়েছে চীনও। সেদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই জানিয়েছেন, বেলুন নিয়ে অযথা বিতর্ক তৈরি করেছে আমেরিকা। তাদের আগ্রাসী মন্তব্যের জন্যই দুই দেশের সম্পর্ক নষ্ট হয়েছে। এমনকি বেলুন নিয়ে আমেরিকার অবস্থানকে অবাস্তব বলেও দাবি করেছিলেন ওয়াং। ইচ্ছাকৃতভাবে চীনের সম্পর্কে ভুল ধারণা তৈরি করা হচ্ছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনে, এমনটাই দাবি তাদের। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ